ইমরান হোসাইন, সিরাজগঞ্জঃ

রেলওয়ের জমি দখল করে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদে সিরাজগঞ্জে অভিযান শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। প্রায় পাচ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করার পর স্থানীয়দের অনুরোধে উচ্ছেদ অভিযানটি আপাতত স্থগিত করা হয়।

বুধবার সকাল ১০টা থেকে পৌর এলাকার চামরাপট্টিতে এই অভিযান শুরু করে দুপুর একটা দিকে স্থগিত করা হয়।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন বাংলাদেশ রেলওয়ের (পশ্চিমাঞ্চল) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুরুজ্জামান খান ও সিরাজগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আসিনুর রহমান। এস্কেভেটর দিয়ে করা এই উচ্ছেদ অভিযানে বাংলাদেশ রেলওয়ে (পশ্চিমাঞ্চল) নিরাপত্তা কমান্ডার রেজাউন রহমানসহ জিআরপি পুলিশ ও স্থানীয় রেলওয়ে কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

উচ্ছেদ অভিযান শুরু করে বাংলাদেশ রেলওয়ের (পশ্চিমাঞ্চল) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুরুজ্জামান খান বলেন, সকাল থেকে রেলওয়ের জমি থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। সারা দিনে ছয় শতাধিক অবৈধ দোকান, গোডাউন ও বসতি উচ্ছেদ করা হবে। তিনি আরো বলেন, সিরাজগঞ্জ রেলওয়ের ৬৫ একর জমি অবৈধ ভাবে দখল করা হয়েছে। এই জমির উপর মোট সাড়ে তিন হাজার অবৈধ দখলদার রয়েছে। অবৈধ দখলে থাকা এসব জমি দখল মুক্ত করে রেলওয়ের আইসিডি টার্মিনাল নির্মিত হবে। ভারত থেকে আনা মালামাল সরাসরি এই টার্মিনালে আসবে। টার্মিনালটি নির্মিত হলে এখানে যে কর্মসংস্থান সৃষ্টি হবে এতে স্থানীয়রা কাজ করার সুযোগ পাবে। উচ্ছেদ অভিযান স্থগিত করা প্রসঙ্গে এই কর্মকর্তারা বলেন, রেলওয়ের জায়গা দখল করে নির্মিত বসতবাড়িতে বসবাস করা চলমান জেএসসিসহ বিভিন্ন পরিক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের অভিভাবকদের অনুরোধে আপাতত অভিযান বন্ধ করা হয়েছে। পরবর্তিতে এই স্থাপনাগুলোও উচ্ছেদ করা হবে।