Sunday , 7 March 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » বান্দরবানে পার্বত্য ভূ‌মি ক‌মিশন বা‌তি‌লের দা‌বিতে প্রতিবাদ সমাবেশ

বান্দরবানে পার্বত্য ভূ‌মি ক‌মিশন বা‌তি‌লের দা‌বিতে প্রতিবাদ সমাবেশ

বান্দরবন প্রতিনিধি : বান্দরবানে পার্বত্য ভূ‌মি ক‌মিশন বা‌তি‌লের দা‌বিতে প্রতিবাদ সমাবেশ মানববন্ধন ও প্র‌তিবা‌দ সমা‌বেশ ক‌রে‌ছে নবগ‌ঠিত পার্বত্য চট্টগ্রাম নাগ‌রিক প‌রিষদ ও এর অঙ্গসংগঠ‌নের নেতারা।
শ‌নিবার (২১ডি‌সেম্বর) সকা‌লে বান্দরবান প্রেস ক্লা‌বের সাম‌নে ভূমি কমিশনের কার্যক্রম বন্ধ ও বাঙালি প্রতিনিধিত্ব বিষয়ে বান্দরবানে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।  মানববন্ধনে পরিষদের অন্যতম নেতা কাজী মুজিবুর রহমান বলেছেন, ভূমি কমিশন বাস্তবায়িত হলে পার্বত্য অঞ্চলে যুদ্ধের দামামা বেজে উঠবে। বাঙালি প্রতিনিধিত্ব না থাকায় পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন পাহাড়ি বাঙালিদের মধ্যে ব্যাপক বিরোধ হানাহানি সৃষ্টির সম্ভাবনা রয়েছে। যার কারণে আইনটি অসাংবিধানিক।
দেশের সার্বভৌমত্ব রক্ষায় অকার্যকর, অসাংবিধানিক আইনটি বাতিলের দাবি জানিয়ে আওয়ামী লীগের সাবেক এই নেতা আরো বলেন, এই আইনের ফলে পার্বত্যঞ্চলের বাঙালিসহ পাহাড়ের সংখ্যাগরিষ্ঠ বাসিন্দারা ভূমিহীন হয়ে পড়বে। এই অবস্থায় পার্বত্য চট্টগ্রামে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় অসাংবিধানিক ভূমি কমিশন বাতিলের আহ্বান জানান।
মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত বাঙালিদের  ভূমিহীন  করার চক্রান্ত হচ্ছে, যে ভূমি কমিশন গঠন করা হয়েছে সেখানে তিন পার্বত্য জেলা থেকে বাঙালিদের পক্ষে কথা বলার জন্য কোন প্রতিনিধি রাখা হয়নি। পাহাড়িদের পক্ষে  তিন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান,ভূমি কমিশনের সদস্য, তিন পার্বত্য জেলার তিনজন রাজা ভূমি কমিশনের সদস্য, একজন আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানসহ সাত সদস্যের ভূমি কমিশনে বাঙালিদের কোন প্রতিনিধি নেই।
পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ ও অংগসংগঠনের আয়োজনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতা কাজী নাছিরুল আলম, মোহাম্মদ আইয়ুব, নাছির উদ্দিন, ক্যাপ্টেন (অব:) তারু মিয়া,মিজানুর রহমান সহ অঙ্গসংগঠনের নেতাকর্মী এবং বিভিন্ন শ্রেণি পেশার লোকজন অংশ নেয়।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*