জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন কাল

নিজস্ব প্রতিবেদকঃ  
আগামীকাল প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন। সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাস সেজেছে রঙ্গিন সাজে। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (ধুপখোলা মাঠ) সমাবর্তনের আয়োজন করা হয়েছে ১৯ হাজার গ্রাজুয়েটের।
উক্ত সমাবর্তনে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আচার্য এডভোকেট মো. আবদুল হামিদ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের শিক্ষক ও ইমেরিটাস অধ্যাপক ড.অরুণ কুমার বসাক। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুত্রে জানা গেছে জবির প্রথম সমাবর্তনে অংশগ্রহণ করছেন প্রায় ১৯ হাজার শিক্ষার্থী। এদের মধ্যে রয়েছেন স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি গবেষক।
এদিকে সমাবর্তনে অংশগ্রহণকারীদের অনুসরণ করতে হচ্ছে কিছু নিয়মকানুনও। সাথে রাখতে বলা হয়েছে, সমাবর্তনের আমন্ত্রণ পত্র, জাতীয় বা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র৷ সঙ্গে রাখা যাবেনা মোবাইল ফোন, ব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা বা অন্য কোনো ইলেক্ট্রনিক ডিভাইস।
সমাবর্তন ঘিরে নেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকেও প্রস্তুত করা হয়েছে বিএনসিসি, রোভার স্কাউটদের।
সমাবর্তন বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, সমাবর্তনের আয়োজন সফলভাবে সম্পন্ন করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। আশাকরি একটি সফল সমাবর্তন উপহার দিতে পারবো।
এদিকে সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সাজানো হয়েছে নতুন রূপে। থাকছে দিনব্যাপী বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও। 
Chat conversation end