Sunday , 28 February 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » আদিবাসীদের প্রাপ্য অধিকার ফিরে পেতে পাশে দাঁড়ালেন স্থানীয় এমপি জর্জ

আদিবাসীদের প্রাপ্য অধিকার ফিরে পেতে পাশে দাঁড়ালেন স্থানীয় এমপি জর্জ

কুষ্টিয়া প্রতিনিধি ঃ
কুষ্টিয়া ৪(কুমারখালী-খোকসা) আসনের এমপি ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ বলেন,আদিবাসীরা পূর্বপুরুষ হতে যুগ যুগ ধরে বসবাস করে আসছে এখানে। তারা তাদের প্রাপ্য অধিকার থেকে একবিন্দু বঞ্চিত হবেনা। কেউ আদিবাসীদের ভূমি বেদখল করার চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। শনিবার( ১৮ জানুয়ারী) সকালে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার আদিবাসী বাগদি সম্প্রদায়ের আদি ভিটার জমি দখল ও উচ্ছেদের হুমকি প্রদানকে কেন্দ্র করে চলমান সংকট নিরসনে ঘটনাস্থল পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন
তিনি আরো বলেন,বঙ্গবন্ধু কন্যা দেশরতœ শেখ হাসিনা যেখানে প্রতিটি মানুষের মৌলিক অধিকার বাস্তবায়নে দিনরাত নিরলস কাজ করছে, সেখানে ভূমিদস্যুদের কোন পায়তারা সহ্য করা হবেনা। তিনি আরো বলেন,খুব অল্প সময়ের মধ্যে আদিবাসীদের নির্ধারিত জায়গা পাকা সীমানা প্রাচীর দিয়ে নির্ধারন করা হবে। প্রয়োজনে তাদের বর্ধিত জমির ব্যবস্থা করা হবে। আদিবাসী পল্লীতে সংসদ সদস্যের আগমনে বাগদি সম্প্রদায় নানাবিদ সমস্যার কথা তুলে ধরেন।
এ সময় পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আক্তারুজ্জামান নিপুন, কুমারখালী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সালাউদ্দিন খান তারেক,উপজেলা যুবলীগের সভাপতি হারুন অর রশিদ,পৌরসভার ৫ নং কাউন্সিলর এস এম রফিক,আদিবাসী কল্যাণ সমিতির সভাপতি মদন সহ প্রমূখ উপস্থিত ছিলেন।
জানা গেছে,গত বুধবার(১৫ জানুয়ারি) কুমারখালীর সংখ্যালঘু বিলুপ্ত প্রায় বাগদি সম্প্রদায়ের শত বছরের একমাত্র বসতভিটা দখলের অপচেষ্টা করে কুমারখালী মহিলা কলেজের বানিজ্য বিভাগের শিক্ষক তুহিনুর রহমান তুহিন বিশ্বাস। বাগদি সম্প্রদায়ের বাধার মুখে তুহিন বিশ্বাস সাময়িকভাবে পালিয়ে গেলেও পুনরায় সংঘবদ্ধ হয়ে তাদেরকে উচ্ছেদের চেষ্টা করলে বাগদি সম্প্রদায় ঝাঁটাপেটা করে তাড়িয়ে দেয় এবং প্রতিবাদে বাগদি সম্প্রদায়ের চার শতাধিক মানুষ কুষ্টিয়া-রাজবাড়ি মহসড়কে মানববন্ধন শেষে প্রায় তিনঘণ্টা ধরে শহরের প্রধান প্রধান সড়কে বিক্ষোভ মিছিল করে ও উপজেলা সহাকারি কমিশার (ভূমি) অফিসের সামনে ঘণ্টাব্যাপী অনশন করে।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*