Saturday , 27 February 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » করোনা ভাইরাসে দিশেহারা চীনঃ তথ্য লুকানো হয়েছিল বলে স্বীকারোক্তি উহানের মেয়রের

করোনা ভাইরাসে দিশেহারা চীনঃ তথ্য লুকানো হয়েছিল বলে স্বীকারোক্তি উহানের মেয়রের

অনলাইন ডেস্কঃ
ভয়াবহ করোনা ভাইরাসে দিশেহারা চীন। এখনও পর্যন্ত এই রোগে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০৬। সংক্রমণ ছড়িয়ে পড়েছে দাবানলের মতো। এমন পরিস্থিতিতে উঠে এলো এক চাঞ্চল্যকর তথ্য।
জানা গেছে, প্রথম দিকে করোনা সংক্রান্ত তথ্য লুকানো হয়েছিল। এই স্বীকারোক্তি দিয়েছেন খোদ উহান শহরের মেয়র।
ভয়াবহ করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে হুবেই প্রদেশের রাজধানী উহান শহর থেকে। চীনা সংবাদ মাধ্যমে ওই শহরে মেয়র ঝাউ জিয়াংওয়াং বলেন, আমরা সময় মতো করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য সরবরাহ করিনি। ফলে পরিস্থিতি মোকাবিলায় কিছুটা সমস্যা তৈরি হয়েছে। তবে ভুল স্বীকার করলেও তিনি সাফাই দিয়েছেন, সরকার নিয়ম মতো এমন পরিস্থিতিতে উর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে আগাম কোন তথ্য প্রকাশ করতে পারে না তারা। তবে রোগ মোকাবিলায় সব চেষ্টাই করা হচ্ছে। এবার, মানুষ যদি তাকে দোষারোপ করে তিনি পদত্যাগ করবেন।
বিশেষজ্ঞদের একাংশের মতে, করোনা ভাইরাসের আক্রমণ নিয়ে অনেক তথ্যই লুকিয়েছে চীন। সংবাদ মাধ্যমের উপর কড়া সরকারি নিয়ন্ত্রণ থাকায়। সেখানেও সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না। ফলে এই রোগে সরকারি পরিসংখ্যান থেকে অনেক বেশি আক্রান্তের মৃত্যু হয়ে থাকতে পারে।
এই অবস্থায় গৃহবন্দি দশা চীনের মানুষজনের। উহানকে আগেই গোটা দেশ থেকে বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। রাজধানী শহর এবং সাংহাই, জিয়ান, তিয়ানজিন- এই চারটি বড় শহরেও দূরপাল্লার বাস পরিষেবা বন্ধ হয়েছে।
চীনের প্রাচীর দর্শন আপাতত বন্ধ। এখন একটাই আতঙ্ক কাজ করছে। ২০০৩ সালে সার্স ভাইরাসের হামলা যে বিপুল সংখ্যক প্রাণ কেড়েছিল চীনে, এবার করোনার থাবায় তারই পুনরাবৃত্তি হবে না তো? চীন ছাড়াও থাইল্যান্ড, নেপাল, হংকং, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপানসহ একাধিক দেশে ছড়িয়েছে করোনা ভাইরাসের সংক্রমণ। ফলে গোটা বিশ্বেই ছড়িয়েছে প্রবল উদ্বেগ।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*