Monday , 8 March 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » ৬ গ্রামের মানুষের একমাত্র ভরসা ১টি ঝুঁকিপূর্ণ সাঁকো

৬ গ্রামের মানুষের একমাত্র ভরসা ১টি ঝুঁকিপূর্ণ সাঁকো

অনলাইন ডেস্কঃ

ময়মনসিংহের তারাকান্দার গোয়ালকান্দি গ্রামে রাংসা নদীর ওপর সাঁকোটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এই সাঁকো দিয়েই দৈনিক পারাপার হচ্ছে ছয় গ্রামের মানুষ। এতে দুর্ঘটনার আশঙ্কা করছেন গ্রামবাসী।

রাংসা নদীর ওপর সাঁকোটির এক পাড়ে গোয়ালকান্দি ও অপর পাড়ে হিরারকান্দা গ্রাম। দুই গ্রামের মানুষ ছাড়াও দর্জিগাতি, নন্দীপুর, নারায়ণপুর ও বনপলাশিয়া গ্রামের মানুষ এই সাঁকো দিয়ে পারাপার হয়। নদীটির ওপর একটি সেতু নির্মাণের দাবি প্রায় দুই যুগের। কিন্তু তা পূরণ হচ্ছে না। এমন অবস্থায় সেতু না হওয়ায় নদী পারাপারের জন্য এই সাঁকোই ভরসা। সাঁকোটি নিয়মিত সংস্কার না হওয়ায় বর্তমানে এটি ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

গ্রামবাসী জানান, সাঁকোটি পার হয়ে ছয় গ্রামের শিক্ষার্থীরা যাতায়াত করে। গ্রামের মানুষ নিজেদের উৎপাদিত সবজিসহ বিভিন্ন কৃষিপণ্য বাজারে সরবরাহে সাঁকোটি ব্যবহার করে। মানুষ কোনো রকমে হেঁটে পার হতে পারলেও মালবোঝাই ভ্যান ও মোটরসাইকেল নিয়ে পার হওয়া কঠিন।

গোয়ালকান্দি গ্রামের একজন জানান, সাঁকোটির খুব কাছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মাদ্রাসা। এই দুটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সবাই শিশু। সাঁকো থেকে নদীর গভীরতা অনেক। এ অবস্থায় শিশুরা খুব বেশি ঝুঁকি নিয়ে সাঁকোটি পার হয়। সাঁকোটি সুপারিগাছ ও বাঁশ দিয়ে নির্মিত। আনুমানিক ৬০ মিটার দৈর্ঘ্যের সাঁকোটির পাটাতনে থাকা বাঁশ ও সুপারিগাছের অংশ নড়বড়ে। বাঁশ সরে গিয়ে বড় বড় ফাঁকার সৃষ্টি হয়েছে। এতে সাঁকোটি চরম ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

নিজস্ব প্রতিবেদক সরেজমিন গিয়ে দেখতে পান, হিরারকান্দা গ্রামের কৃষক একটি ভ্যানে করে পাঁচ বস্তা ধান বিক্রির জন্য নিয়ে যাচ্ছেন। সাঁকোর এক পাড়ে এসে তিনি বস্তাগুলো ভ্যান থেকে নামিয়ে মাথায় করে পার হচ্ছেন। অপর পাড়ে গিয়ে আবার বস্তাগুলো ভ্যানে তুলছেন। আল আমিন বলেন, শুধু তিনিই নন; গ্রামের সব কৃষকই এ রকম কষ্ট করে নিজেদের ধান বিক্রি করতে নিয়ে যান। সাঁকোর বদলে একটি সেতু হলে এই দুর্ভোগে পড়তে হতো না। স্থানীয়রা জানান, গত ২২ বছরের বেশি সময় ধরে গ্রামের মানুষ একটি সেতুর স্বপ্ন দেখছে। কিন্তু সেতু আর হচ্ছে না।

এ বিষয়ে রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মদন চন্দ্র সিংহ রায় বলেন, গোয়ালকান্দি গ্রামে রাংসা নদীর ওপর সেতু নির্মাণের প্রক্রিয়া অনেক এগিয়ে গেছে। তবে সেতু নির্মাণের আগে সাঁকোটি সংস্কার করা হবে।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*