Saturday , 5 December 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » শান্তি আলোচনার একমাত্র বাঁধা যুক্তরাষ্ট্রঃ তালেবান

শান্তি আলোচনার একমাত্র বাঁধা যুক্তরাষ্ট্রঃ তালেবান

আন্তর্জাতিক ডেস্কঃ

আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধ অবসানে সেনা প্রত্যাহার সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনায় অগ্রগতি হতে দিচ্ছে না বলে ওয়াশিংটনের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ করেছে তালেবান। ওয়াশিংটন ও তালেবান এখনো একটি সম্ভাব্য চুক্তি নিয়ে বিতর্ক করছে। নিরাপত্তার নিশ্চয়তার বিনিময়ে আফগানিস্তান ছেড়ে মার্কিন সেনারা চলে যেতে শুরু করবে কিনা তার প্রমাণ দেখানো নিয়ে মতানৈক্য চলছে দুই পক্ষের মধ্যে।
তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে একটি চুক্তিতে পৌঁছানোর ক্ষেত্রে খুব কমই অগ্রগতি হয়েছে বলে মনে হচ্ছে। হোয়াইট হাউজের ওপর দোষ চাপিয়ে দেয়ার ক্ষেত্রে তালেবান যুক্তি দিয়ে বলছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র এই চুক্তির পথ প্রশস্ত করার দাবি করলেও কার্যত তাদের দাবির তালিকা ক্রমবর্ধমান।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় জানিয়েছেন, আফগান সমস্যা নিরসনে তালেবানেরও সদিচ্ছা ও ক্ষমতাও রয়েছে। শান্তি আলোচনার প্রক্রিয়াটি ট্রাম্পের টুইট দ্বারাই ক্ষতিগ্রস্ত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রকে অসংখ্য দাবি করা থেকে বিরত থাকতে হবে। তালেবানের এ মন্তব্য এলো একদিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর এ দাবির পরে যে, তালেবানকে সদিচ্ছার বাস্তব প্রমাণ দিতে হবে। তালেবান সূত্রগুলো গত মাসে জানিয়েছিল তারা শান্তিচুক্তি চূড়ান্ত করার সুবিধার্থে সাত থেকে দশ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব দিয়েছে। কিন্তু অন্য পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। তা ছাড়া যুক্তরাষ্ট্রের আফগানবিষয়ক বিশেষ দূত জালমে খলিলজাদ জানিয়েছিলেন, তিনি তালেবানের সাথে শান্তি চুক্তি নিয়ে ফের আলোচনা শুরুর জন্য তৎপরতা শুরু করেছেন।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*