সফলভাবে বসানো হয়েছে পদ্মা সেতুর ২৪তম স্প্যান: ৩৬০০ মিটার দৃশ্যমান

-সংগৃহীত ছবি

সকালবেলা অনলাইন ডেস্কঃ

সফলভাবে বসানো হয়েছে পদ্মা সেতুর ২৪তম স্প্যান (সুপার স্ট্রাকচার)।আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে ‘৫-এফ’ নম্বর স্প্যানটি। এর মধ্য দিয়ে সেতুর ৩ হাজার ৬০০  মিটার দৃশ্যমান হলো। গত ২ ফেব্রুয়ারি বসানো হয় পদ্মা সেতুর ২৩তম স্প্যান। ৯ দিনের মাথায় ২৪তম স্প্যানটি আজ বসানো হলো।

সকাল ৯টায় ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে ১২ ও ১৩ নম্বর পিলার থেকে নিয়ে রওনা দেয় তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন। সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে সেতুর ৩০ ও ৩১ নম্বর পিলারের কাছে পৌঁছায় স্প্যান বহনকারী ক্রেনটি।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের সকালবেলার প্রতিনিধিকে বলেন, প্রতি মাসে ৩ টি স্প্যান বসানোর কথা থাকলেও প্রতিকুল আবহাওয়ার কারণে জানুয়ারিতে স্প্যান ওঠে ২ টি। আর ফেব্রুয়ারিতে শেষ হলো ২ টি।তবে এ মাসে এর সংখ্যা বাড়বে বলেও তিনি জানান।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

ইতিপূর্বে সড়ক ও সেতু পরিবহন মন্ত্রী ওবায়েদুল কাদের বলেছিলেন, ২০২১ সালের জুন মাসের মধ্যে এই সেতুর কাজ শেষ হবে।