করোনাভাইরাস নিয়ে ট্রাম্পের আলোড়ন সৃষ্টিকারী ‘গরম তত্ত্ব’

-ছবি সংগৃহীত

সকালবেলা আন্তর্জাতিক ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাস নিয়ে নতুন ‘গরম তত্ত্ব’ দাঁড় করিয়েছেন। এপ্রিলেই কাটবে করোনা আতঙ্ক। সোমবার হোয়াইট হাউসে একটি প্রশাসনিক বৈঠক শেষে একথা জানান তিনি। এপ্রিলের গরমে মরবে করোনারভাইরাস, এই আশা রাখেন তিনি। সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে কারোনাভাইরাস। এখনো আবিষ্কার হয়নি মরণঘাতী করোনাভাইরাসের কোনো প্রতিষেধক, জানা যায়নি এর সংক্রমণের উৎসও। বিজ্ঞানীরা দিনরাত মাথার ঘাম পায়ে ফেলছেন প্রাণঘাতী এই ভাইরাসের ওষুধ আবিষ্কারে। 

এর আগে, আমেরিকার স্বাস্থ্য বিশেষজ্ঞরা করোনাভাইরাসের আক্রমণ মোকাবিলায় প্রেসিডেন্টের সজাগ দৃষ্টি প্রত্যাশা করেছিলেন।তখনও তিনি নির্দিষ্টভাবে এপ্রিল মাসের কথাই উল্লেখ করে বলেছিলেন, গরম পড়লেই করোনাভাইরাসের আতঙ্ক কেটে যাবে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে বলা হয়েছে, চীনে না গিয়েও অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাই যেকোনো মুহূর্তে এই ভাইরাস চীনসহ বিশ্বব্যাপী ভয়াবহ আকার ধারণ করতে পারে। তার বিপরীতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, করোনাভাইরাসের ব্যাপারে তার দেশ নিরাপদ অবস্থানে রয়েছে। তিনি আরো বলেন, এই ধরনের ভাইরাস সাধারণত অতিরিক্ত তাপমাত্রার মধ্যে টিকে থাকতে পারে না। সেদিক দিয়ে আমেরিকা নিরাপদ।

গত বছরের ৩১ ডিসেম্বর করোনাভাইরাস চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে সর্বপ্রথম শনাক্ত করা হয়। তারপর অতি দ্রুতই এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা প্রতিরোধক তৈরি হয়নি।