Friday , 5 March 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » বিশেষ ট্রেনে ভারতে যাচ্ছেন ২৩২৩ ওরশ যাত্রী

বিশেষ ট্রেনে ভারতে যাচ্ছেন ২৩২৩ ওরশ যাত্রী

সকালবেলা অনলাইন ডেস্কঃ
রাজবাড়ী থেকে বিশেষ ট্রেনে করে ওরশে অংশ নিতে ভারত যাচ্ছেন ২ হাজার ৩শ’ ২৩ যাত্রী। গতকাল শনিবার রাত দশটায় আঞ্জুমান-ই-কাদেরিয়ার ব্যবস্থাপনায় রাজবাড়ী রেলস্টেশন থেকে পশ্চিমবঙ্গের মেদিনীপুরের উদ্দেশে বিশেষ ট্রেনটি ছেড়ে যাবে বলে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনার তাদের নিজস্ব ওয়েবসাইটে জানিয়েছেন।
পশ্চিমবঙ্গের মেদিনীপুরে ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ১১৯তম বার্ষিক পবিত্র ওরস শরীফে যোগ দেবেন বিশেষ এই ট্রেনের যাত্রীরা। রাজবাড়ী আঞ্জুমান-ই-কাদেরিয়ার সভাপতি জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলী বিশেষ এই ট্রেনের লিডার হিসাবে দায়িত্ব পালন করবেন। ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জোড়া মসজিদে ১১৯তম বার্ষিক পবিত্র ওরস শরীফে যোগদানের জন্য ‘ওরস স্পেশাল ট্রেন’ ছেড়ে যাবে।

প্রতি বছরের মতো এবারো হুসাইনী আল্ বাগদাদীর ওরশ উপলক্ষ্যে আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর ব্যবস্থাপনায় পরিচালিত ভারতীয় রেলওয়ের সরবরাহকৃত ২৪টি বগি সম্বলিত ওরস স্পেশাল ট্রেনটিতে ১ হাজার ২২০ জন পুরুষ, ৯৩৩ জন নারী ও ১১০ জন শিশুসহ মোট ২ হাজার ৩২৩ জন ওরস যাত্রী মেদিনীপুরে গমন করবেন। ওরস শেষে আগামী বুধবার রাতে ট্রেনটি রাজবাড়ী ফিরে আসবে।
আঞ্জুমান-ই-কাদেরীয়ার সভাপতি কাজী ইরাদত আলী জানান, সোমবার দিবাগত রাতে মেদিনীপুরের জোড়া মসজিদে নূর নবী হযরত মুহাম্মদ (সা.) এর ৩৩তম ও গাউস উল আযম হযরত আব্দুল কাদের জিলানী (আ.) এর ২০তম অধঃস্তন পবিত্র বংশধর আলী আব্দুল কাদের সামশুল কাদের হযরত সৈয়দ শাহ মোর্শেদ আলী আল কাদেরী আল হাসানী ওয়াল হুসাইনী আল বাগদাদী আল মেদিনীপুরী (আঃ) মশহুর নাম ‘মওলাপাক’ -এর এই ১১৯তম বার্ষিক ওরস শরীফ উদযাপিত হবে।
তিনি আরো জানান, বাংলাদেশ ও ভারত সরকার যৌথভাবে ১৯০২ সাল থেকে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর ওরশ যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে এই বিশেষ ওরস ট্রেনটি চালুর ব্যবস্থা করে। তারই ধারাবাহিকতায় রাজবাড়ী থেকে বিশেষ ওরস ট্রেন ছেড়ে যায়। এ জন্য আঞ্জুমান-ই-কাদেরীয়া রাজবাড়ীর পক্ষ থেকে উভয় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
উল্লেখ্য, বিশেষ ওরশ ট্রেন ছাড়াও রাজবাড়ী জেলা থেকে সড়ক ও আকাশপথে আরো ১০ সহস্রাধিক মুরিদান ওরসে যোগদান করবেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।


About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*