Sunday , 28 February 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » বিশ্ব সংবাদ » সোভিয়েত বাহিনীর পরাজয় থেকে শিক্ষা নিতে হবে মার্কিনিদের: তালেবান

সোভিয়েত বাহিনীর পরাজয় থেকে শিক্ষা নিতে হবে মার্কিনিদের: তালেবান

সকালবেলা আন্তর্জাতিক ডেস্কঃ
আফগানিস্তানের তালেবান যুদ্ধারা আবারও দেশটি থেকে সব দখলদার মার্কিন সেনাকে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে।আগামী কয়েক সপ্তাহের মধ্যে আমেরিকার সঙ্গে তালেবানের একটি সমঝোতা চুক্তি সই হতে যাচ্ছে বলে যখন আন্তর্জাতিক গণমাধ্যম খবর দিচ্ছে, তখন তালেবান ওয়াশিংটনের প্রতি এ আহ্বান জানাল।তালেবানরা গতকাল শনিবার আমেরিকাকে উদ্দেশ করে প্রকাশিত এক বিবৃতিতে বলেছেন, মার্কিনীদের আফগানিস্তানে সাবেক সোভিয়েত বাহিনীর পরাজয় থেকে শিক্ষা নিতে হবে।
আমেরিকানারা আফগানিস্তানে জোর করে থেকে যেতে চাইলে তাদের সেই পরিণতি ভোগ করতে হবে, যা ভোগ করেছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন।
মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস গত সপ্তাহে তালেবানের সঙ্গে আমেরিকার চলমান আলোচনার কথা উল্লেখ করে জানিয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শর্তসাপেক্ষে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে সম্মতি দিয়েছেন।
শর্তটি হচ্ছে– দুপক্ষের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরের এক সপ্তাহ আগে থেকে তালেবানকে সহিংসতা বন্ধ রাখতে হবে। এক সপ্তাহ আফগানিস্তানের কোথাও তালেবান সশস্ত্র হামলা না চালালে বোঝা যাবে তারা চুক্তির শর্ত মেনে চলবে।
আমেরিকা গত প্রায় এক বছর ধরে আফগান সরকারকে পাশ কাটিয়ে তালেবানের সঙ্গে সরাসরি আলোচনা চালিয়েছে। কিন্তু এসব আলোচনা আফগানিস্তানের জনগণের জন্য কোনো ইতিবাচক ফল বয়ে আনেনি।আফগানিস্তানের প্রেসিডেন্টের দফতর এক বিবৃতিতে জানিয়েছে, আমেরিকার সঙ্গে সম্ভাব্য চুক্তিতে তালেবান আফগানিস্তানে সহিংসতা ও সশস্ত্র হামলা বন্ধ রাখতে রাজি হয়েছে।
সূত্র রয়টার্স:

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*