Saturday , 27 February 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » বিশ্ব সংবাদ » মালয়েশিয়া সরকারের মাহাথিরই অন্তর্বর্তী প্রধানমন্ত্রী

মালয়েশিয়া সরকারের মাহাথিরই অন্তর্বর্তী প্রধানমন্ত্রী

সকালবেলা আন্তর্জাতিক ডেস্কঃ
মালয়েশিয়ার রাজা প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন, তবে তাকেই অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার আহ্বান জানিয়েছেন।গতকাল সোমবার মালয়েশিয়া সরকারের প্রধান সচিব এই ঘোষণা দিয়েছেন।
রাজা আবদুল্লাহ রিয়াতাদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ নতুন প্রধানমন্ত্রী নিযুক্ত করা না পর্যন্ত ৯৪ বছর বয়স্ক মাহাথিরকে দায়িত্ব পালন অব্যাহত রাখতে বলেন।
এর আগে আজ সকালে জানানো হয় যে মাহাথির রাজার কাছে তার পদত্যাগপত্র পাঠিয়েছেন। তিনি তার দল থেকেও পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

এনিয়ে তিনি দ্বিতীয়বার পদত্যাগ করলেন। এর ফলে তিনি মালয়েশিয়ার সবচেয়ে বেশি দিন ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রীর পাশাপাশি সবচেয়ে কম সময় দায়িত্ব পালনকারী প্রধানমন্ত্রীও হলেন।

 
একটি সূত্র জানিয়েছে, রাজা মাহাথিরকে বলেছেন যে নতুন সরকার গঠনের জন্য ১০ দিনের সময় লাগতে পারে।
মালয়েশিয়ার রাজনীতিতে গত কয়েক দিন ধরে বেশ জটিলতা চলছে। ২০১৮ সালে অবসর ভেঙে রাজনীতিতে ফের আসার সময় সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমের সাথে জোট গঠন করেছিলেন। তখন কথা ছিল, দুই বছর পর মাহাথির পদত্যাগ করলে আনোয়ার ইব্রাহিম হবেন প্রধানমন্ত্রী। কিন্তু আনোয়ারকে ক্ষমতায় আনার ব্যাপারে এখন আর কোনো কথা না বলায় সংশয়ের সৃষ্টি হয়।
এই প্রেক্ষাপটে কয়েকটি দল মাহাথিরকে সমর্থন দিতে এগিয়ে আসে। ফলে আনোয়ার ইব্রাহিম উপেক্ষিত হবেন বলে ধারণার সৃষ্টি হয়। আনোয়ারের দলের কয়েকজন সদস্যও তাকে ত্যাগ করেন।
তবে আনোয়ার ইব্রাহিম বলেছেন, প্রাসাদ অভ্যুত্থানের সাথে মাহাথির জড়িত নন। মাহাথিরের নাম ব্যবহার করে কেউ একাজ করে থাকতে পারে।
উল্লেখ্য, পদত্যাগকারী মন্ত্রিসভায় আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ড. আজিজা উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন।
  সূত্র: দি স্টার ও অন্যান্য 

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*