Tuesday , 2 March 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » নওগাঁয় নিখোঁজের ৩যুগ পরে বাসায় ফিরলেও স্বামী-স্ত্রীর মধ্যে সাক্ষাতে বাধা ফতোয়া

নওগাঁয় নিখোঁজের ৩যুগ পরে বাসায় ফিরলেও স্বামী-স্ত্রীর মধ্যে সাক্ষাতে বাধা ফতোয়া

নওগাঁ জেলা প্রতিনিধি :  নওগাঁর সাপাহারে নিখোঁজের ৩যুগ পর বাসায় ফেরা এক ব্যক্তির পরিবারে আনন্দের বন্যা বইলেও গ্রাম্য ফতোয়ার কারণে ৩দিনে স্বামী স্ত্রীর মধ্যে এখনও দেখা সাক্ষাত করা সম্ভব হয়নি। এমনি ঘটনা ঘটেছে উপজেলার দক্ষিন আলাদীপুর গ্রামে।
তিন যুগ পর ফিরে আসা ব্যক্তির পারিবারিক ও এলাকাবাসী সূত্রে জানা গেছে ওই গ্রামের মৃত-বাঘ রাজ্জাক এর ছেলে তখনকার দিনে টগ বগে যুবক নুরুজ্জামান বর্তমান (৬০) ১৯৮২ইং সালে পারিবাকি দ্বন্দ্বের কারণে তার বাবার উপর রাগ করে স্ত্রী ও সন্তান রেখে নিরুদ্দেশ হয়ে যায়। এর পরে তার পরিবারের লোকজনেরা তাকে অনেক খোজাখুজি করে কোথাও না পেয়ে তার হাল ছেড়ে দেয়। পরবর্তীতে পরিবারের লোকজনের ধারণা সে হয়ত ভারতে পালিয়ে গেছে অথবা মারা গেছে। এই ধারণা নিয়ে নুরুজ্জামানের স্ত্রী আরিফন বিবি সে সময় তার গর্ভের সন্তান সহ নাবালক দুই ছেলেকে নিয়ে উপজেলার কৃষ্ণসদা গ্রামে তার বাবার বাড়ীতে গিয়ে আশ্রয় নেয় এবং এখন পর্যন্ত কোন দ্বিতীয় বিয়ে না করেই সেখানে সন্তানদের নিয়ে বাবার সংসারে বসবাস করে আসে। ইতো মধ্যেই তার সন্তানরা বিয়ে শাদি করে মাকে নিয়ে সংসার করতে থাকে। এমনি অবস্থায় গত সোমবার দুপুরে হঠাৎ করে নিরুদ্দেশ হওয়া নুরুজ্জামানের আগমন ঘটে তার বাবার বাসা দক্ষিন আলাদিপুর গ্রামে। দীর্ঘ ৩৮বছর পর গ্রামে ফিরে আসায় নুরুজ্জামানকে নিয়ে গ্রামে বেশ হৈচৈ পড়ে যায় সংবাদ পেয়ে নানার বাড়ী থাকায় তার ছেলেরা ছুটে চলে আসে বাবাকে এক নজর দেখার জন্য মহুর্তে সেখানে বাবা-ছেলের মধ্যে ঘটে যায় এক মিলন মেলা। এই দৃশ্য দেখার জন্য শত শত দর্শক সেখানে ছুটে আসে। কিন্তু স্বামী-স্ত্রীর মধ্যে ইচ্ছে থাকলেও গ্রাম্য মাতব্বরদের ফতোয়ার কারণে একে অপরের সাথে এখনও সাক্ষাত কিংবা দেখা করতে পারেনী তারা। গ্রামের লোকজন বলছে কোন স্বামী-স্ত্রীর মধ্যে ১২বছর সম্পর্ক না থাকলে সে স্বামী স্ত্রীর মধ্যে বিচ্ছেদ ঘটে যায়। এখন তারা আর স্বামী স্ত্রী নয়। এ কথার উপর ভিত্তি করে তাদের স্বামী-স্ত্রীর মধ্যে দেখা কিংবা কথা বরতে দেয়া হয়নি। এবিষয়ে ৩যুগ পর ফিরে আসা নুরুজ্জামানের সাথে কথা হলে তিনি জানান যে, সে সময় তিনি তার বাবার উপর রাগ করে বাড়ী হতে বের হয়ে গেছিল এর পর সে দীর্ঘ দিন রংপুর শহরে থেকে জীবন যাপন করতে থাকে এবং ১৯৮৫সালের দিকে আর বাসায় ফিরবেনা প্রতিজ্ঞা করে সেখানে দ্বিতীয় বিয়ে করে নতুন করে সংসার পাতে। এরই মধ্যে সেখানে তার সে সংসারে ৩টি ছেলের জম্ম হয়। এর মধ্যে নিজ বাসায় ফিরতে তার ইচ্ছে হলেও বিভিন্ন কারণে তার আসা হয়নি। এখন তিনি দু’টি সংসারই রেখে নতুন করে আগের সংসারের সাথে সম্পর্ক রাখতে চায়। স্ত্রী আরিফনের সাথে কথা হলে তিনি ও জানান যে সে তার স্বামীর সাথে দেখা ও সংসার করতে চায় তবে শরিয়তের কোন বিধি নিষেধ থাকলে সেগুলি ওভারকাম করে তিনি তার স্বামীর সাথে দেখা করবেন বলেও জানান। এবিষয়ে সংশ্লিষ্ট গোয়ালা ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান মুকুল এর সাথে মুঠোফোনে কথা হলে বিষয়টি তিনি জানেননা তবে এখন জানতে পেরেছেন নোটিশ করে বোর্ডে ডেকে তাদের একটি সমাধান করে দিবেন বলে জানিয়েছেন। বর্তমানে নিখোঁজ হওয়া নুরুজ্জামান তার বড় ছেলে হাপানিয়া শিয়ালমারী গ্রামে রয়েছেন।
মোঃ খালেদ

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*