Wednesday , 30 September 2020
Home » তথ্য-প্রযুক্তি » ব্যাঙের নতুন প্রজাতির সন্ধান

ব্যাঙের নতুন প্রজাতির সন্ধান

জবি প্রতিনিধিঃ
একটি নতুন প্রজাতির ব্যাঙের সন্ধান পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দুই শিক্ষার্থী। তারা হলেন, প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী হাসান আল রাজি চয়ন ও মারজান মারিয়া। গবেষণা কাজটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন প্রাণীবিজ্ঞানী ও সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাবির বিন মোজাফফর।
জানা যায়, তারা গত বছরের এপ্রিল-মে মাসে মৌলভীবাজার জেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান ও আদমপুর সংরক্ষিত বন থেকে ১৮-২২ মিলিমিটার আকৃতির ছোট কিছু ব্যাঙ সংগ্রহ করেন। ব্যাঙগুলোর শারিরীক গঠন, ডিএনএসহ বিভিন্ন পরীক্ষা করে দেখা যায় একটি ব্যাঙ Raorchestes। যে ব্যাঙটি এর আগে আবিষ্কৃত হয়নি।
ব্যাঙটি আবিষ্কারের বিষয়ে জানতে চাইলে প্রাণী গবেষক হাসান আল রাজি চয়ন বলেন, ব্যাঙটি সংগ্রহের পর আমরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি, এ ব্যাঙটি সম্পর্কে আগে কোনো তথ্য কোথাও প্রকাশিত হয়নি। ব্যাঙটির নামকরণ সম্পর্কে তিনি বলেন, আমরা ব্যাঙটির নামকরণ করেছি, বাংলাদেশের বিখ্যাত প্রাণীবিজ্ঞানী ড. আলী রেজা খানের নামানুসারে, Raorchestes razakhani (রাউর্চেস্টাস রাজাখানি)। বাংলাদেশের বন্যপ্রাণী গবেষণা ও সংরক্ষণে তার ভূমিকা অপরিসীম।
তিনি আরও জানান, ব্যাঙটি সম্পর্কিত গবেষণাপত্র শীঘ্রই আমেরিকার বিখ্যাত জার্নাল Zookeys এ প্রকাশিত হবে। এই আবিষ্কার তিনি দেশবাসীকে মুজিব বর্ষের একটি উপহার হিসেবে দিতে চান

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!