Monday , 8 March 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » রাজশাহীর পুঠিয়ায় ২ হাজার হেক্টর জমিতে রসুন চাষ

রাজশাহীর পুঠিয়ায় ২ হাজার হেক্টর জমিতে রসুন চাষ

সকালবেলা অনলাইন ডেস্কঃ
রাজশাহীর পুঠিয়ায় চলতি বছর রেকর্ড পরিমান জমিতে রসুনের চাষ করা হয়েছে। বাজারে ব্যাপক চাহিদা ও সন্তোষজনক দাম পাওয়ায় চাষিদের এই মৌসুমে রসুন চাষে আগ্রহ বেড়েছে। এদিকে অনুকুল আবহাওয়া বিরাজ করলে এবার এ অঞ্চলে রসুন উৎপাদনে বাম্পার ফলন হবে বলে আশা করছেন সেখানার চাষিরা।
উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলার ছয়টি ইউপি এলাকায় প্রায় ২ হাজার হেক্টর জমিতে রসুন চাষ করা হয়েছে। যা বিগত বছরের তুলনায় প্রায় ৮০০ হেক্টর বেশী জমি। ধারণা করা হচ্ছে আবহাওয়া অনুকুলে থাকলে প্রায় ১৯ হাজার ২৫০ মে.টন রসুন উৎপাদন হওয়া সম্ভব।

তিনি আরো বলেন, গত বছর আমি এক বিঘা জমিতে রসুন চাষ করে ছিলাম। দামও ভালো পেয়েছিলাম। এবার বাজারে রসুনের ব্যাপক দাম ও চাহিদা থাকায় প্রায় আড়াই বিঘা জমিতে রসুন চাষ করেছি। এর মধ্যে প্রায় এক বিঘা জমিতে কাঁদামাটিতে রোপণ করেছি। বর্তমানে রসুনের যে অবস্থা তাতে বিগত বছরের চেয়ে বেশি ফলন পাব।
জিউপাড়া এলাকার অপর রসুন চাষি আবু তালেব বলেন, এ বছর অতিরিক্তি বর্ষার কারণে অনেকেই জমিতে চৈতালী ফসল বপন করতে পারেনি। অপরদিকে এ বছর রসুনের ভালো দাম পাওয়ায় বেশীর ভাগ চাষিরা কাঁদাযুক্ত জমিতে রসুন রোপণ করেছেন।
এ ব্যপারে উপজেলা কৃষি কর্মকর্তা শামসুনাহার ভূঁইয়া বলেন, বৃষ্টিপাতের কারণে চলতি মৌসুমে সময়মত কিছু জমিতে রবি শস্য বপন করা যায়নি। তার ওপর এবার চাষিরা ভালো দাম পাওয়ায় অনেকেই রসুন চাষে বেশী আগ্রহ দেখাচ্ছেন। এবার উপজেলায় রেকর্ড পরিমান জমিতে রসুন চাষ করা হয়েছে। চাষিরা সময়মত রসুনে তদারকি করতে পারলে এবং আবহাওয়া অনুকুল থাকলে এবার রসুনের বাম্পার ফলন হওয়ার সম্ভবনা আছে।


About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*