Saturday , 5 December 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » অক্সফোর্ড এর করোনা ভ্যাকসিন অকার্যকর হাতাশায় গবেষকরা

অক্সফোর্ড এর করোনা ভ্যাকসিন অকার্যকর হাতাশায় গবেষকরা

করোনাভাইরাসের প্রতিষেধক ও কোভিড-১৯ এর চিকিৎসাপদ্ধতি আবিষ্কারে বিশ্বব্যাপী ২০০টির মতো প্রতিষ্ঠান চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে সবার চেয়ে এগিয়ে অক্সফোর্ড। কিন্তু করোনাভাইরাসের সম্ভাব্য ভ্যাকসিনটি নিয়ে হতাশার খবর জানিয়েছেন সেখানকার গবেষকেরা।
কোভিড-১৯ এ আক্রান্ত বানরের ওপর পরীক্ষায় অকার্যকর হয়েছে তাদের তৈরি ভ্যাকসিনের ট্রায়াল। এ ট্রায়ালের পূর্ণাঙ্গ প্রতিবেদনে বলা হয়েছে, এই ভ্যাকসিন হয়তো মানুষকে করোনায় আক্রান্ত হওয়া বা অন্যের মধ্যে এই রোগের সংক্রমণ ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে মহৌষধ হতে পারবে না। তবে নিউমোনিয়ার মতো ঠান্ডাজনিত রোগ সারাতে পারে।
বানরের ওপর ভ্যাকসিন ট্রায়ালের পূর্ণাঙ্গ প্রতিবেদন এখনও ছাপানো হয়নি। তবে বর্তমানে বায়োআরএক্সআইভি সার্ভারে পাওয়া যাচ্ছে। অনলাইনে প্রতিবেদনটি পড়ে হতাশ হয়েছেন বিশ্বের অনেক গবেষকই।
যদিও এই গবেষণা প্রতিবেদন আরও পর্যালোচনা করা হতে পারে বলে জানানো হয়েছে। এর আগে বানর ও ইঁদুরের শরীরে এই ভ্যাকসিন কাজে দেয় বলে কিছু গবেষণায় এমন ফল পাওয়ার পর পরীক্ষামূলকভাবে তা মানুষ্য শরীরেও প্রয়োগের উদ্যোগ নেয় গবেষকেরা।
‘সিএইচএডিওএক্স১ এনসিওভি-১৯’ নামের ভ্যাকসিনটি শিম্পাঞ্জির সাধারণ কোল্ড ভাইরাস দূর করার জন্য প্রয়োগ করা হয়, এর দুর্বল সংস্করণ মানুষের শরীরেও কাজ করে কি-না তা নিয়ে পরীক্ষা চলছে। সে পরীক্ষার ফলাফল কবে আসবে তা এখনও জানা যায়নি।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্ট গবেষণা দলটির নেতৃত্ব দিচ্ছেন। তিনি এর আগে বলেন, আমরা ৮০ ভাগ সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী। এই আত্মবিশ্বাসের কারণে ব্রিটেন বেশ বড় আকারের অর্থ বরাদ্দ দিয়েছে দলটিকে।

About Sakal Bela