Wednesday , 30 September 2020
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » গাছ থেকে নামানো শুরু হয়েছে নওগাঁর নাক ফজলী আম

গাছ থেকে নামানো শুরু হয়েছে নওগাঁর নাক ফজলী আম

অনলাইন ডেস্ক:
নওগাঁর বরেন্দ্র অঞ্চলের স্বাদে-গুণে অনন্য আম হিসেবে পরিচিত নাক ফজলী আম গাছ থেকে নামানো শুরু হয়েছে। গতকাল সোমবার বিকেল ৩টায় উপজেলার ধামইরহাট ইউনিয়নের অন্তর্গত রামরামপুর (দেওয়ানপাড়া) গ্রামের আমচাষী রতন দেওয়ান ও লিমন দেওয়ানের বাগান থেকে আম নামানো কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা।
জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বেঁধে দেওয়া সময় মোতাবেক ধামইরহাট উপজেলায় নাক ফজলী আম গাছ থেকে নামানো শুরু হয়।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ধামইরহাট উপজেলায় এবার ৭০০ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। অধিকাংশ বাগানে নাক ফজলী আম রয়েছে। এছাড়া গোপালভোগ, ল্যাংড়া, আম্রপালি জাতের আম গাছ রয়েছে। এ উপজেলার কৃষকরা কম-বেশী প্রত্যেকের বাড়িতে ২-৩টি করে নাক ফজলী আম গাছ লাগিয়েছে। এক কথায় প্রতিটি কৃষকের ঘরে ঘরে এ আম এখন চাষ হচ্ছে।
একটি নাক ফজলী আমের ওজন ৩ শত থেকে ৪ শত গ্রাম পর্যন্ত। পাতলা চামড়া এবং সরু বিচি যা অন্যান্য আমের চেয়ে আলাদা। মিষ্টির দিক দিয়ে ন্যাংড়া ও আম্রপালি আমের সমতুল্য। এ আমে কোনো আঁইশ না থাকায় খেতে খুবই সুস্বাদু। আম পাকার পরও শক্তভাব থাকায় সহজেই বাজারজাত করা সম্ভব। বর্তমানে প্রতি কেজি নাক ফজলী আম ৩০ টাকা দরে কেনাবেচা চলছে।
জানা গেছে, নাক ফজলী আম বাংলাদেশে শুধুমাত্র নওগাঁ জেলার ধামইরহাট ও বদলগাছি উপজেলায় চাষ হচ্ছে। তবে বর্তমানে পার্শ্ববতী পত্নীতলা ও জয়পুরহাট সদর উপজেলায় এ আমের বিস্তার ঘটেছে। অনেকে মনে করেন, এ আমের নিচের দিকে নাকের মত চ্যাপ্টা হয়ায় এর নামকরণ হয়েছে নাক ফজলী।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!