Friday , 18 September 2020
Home » দৈনিক সকালবেলা » পাচঁফোড়ন » করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় মৃত ৪৬ জন, মোট শনাক্ত ৮১৫২৩, সুস্থ হয়েছেন ১৭২৪৯ জন

করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় মৃত ৪৬ জন, মোট শনাক্ত ৮১৫২৩, সুস্থ হয়েছেন ১৭২৪৯ জন

অনলাইন ডেস্ক:
আজ শুক্রবার (১২ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনা সংক্রান্ত নিয়মিত বুলেটিন প্রকাশে অংশ নেন।তিনি জানান, গত ২৪ ঘণ্টায় পরীক্ষাকৃত নমুনায় শনাক্ত হয়েছেন ৩৪৭১ জন। শনাক্তের হার ২১.৭১ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৮১,৫২৩ জন।গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৪৬ জন। সুস্থ হয়েছেন ৫০২ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৭,২৪৯ জন। শনাক্তের বিবেচনায় সুস্থতার হার ২১.১৬ শতাংশ।
ডা. নাসিমা সুলতানা জানান, আজ আরো ৩টি বেসরকারি পরীক্ষাগার যুক্ত হয়েছে। এ নিয়ে মোট ৫৯টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ চলছে। নতুনভাবে যুক্ত হওয়া এই তিনটি বেসরকারি পরীক্ষাগারগুলো হলো- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগার, ইম্পেরিয়াল হাসপাতাল লি. চট্টগ্রাম এবং ঢাকার ড. লালপ্যাথ ল্যাব বাংলাদেশ লি.। এই ৫৯টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬,৯৫০টি। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ১৫,৯৯০টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪,৭৩,৩২২টি নমুনা।
এ নিয়ে এখন পর্যন্ত ১০৯৫ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৪ শতাংশ। যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষ ৩৭ জন এবং নারী ৯ জন। বয়স অনুযায়ী ২১-৩০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৩১-৪০ বছরের মধ্যে আছেন ৬ জন, ৪১-৫০ বছরের ৩ জন, ৫১-৬০ বছরের মধ্যে আছেন ১২ জন, ৬১-৭০ বছরের মধ্যে ১৫ জন, ৭১-৮০ বছর বয়সের মধ্যে ৭ জন, ৮১-৯০ বছর বয়সীদের একজন এবং শতবর্ষের বেশি বয়সী আছেন একজন। নতুন মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ২ জন, সিলেট বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ৩ জন, রংপুর বিভাগে আছেন ৫ জন, খুলনা বিভাগে একজন এবং ময়মনসিং বিভাগে ২ জন। এদের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন ৩২ জন এবং বাড়িতে ১৪।
ডা. নাসিমা সুলতানা আরো জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে গেছেন ৪৩৬ জন। আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ১৮৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে গেছেন ১৪০৭৩ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছে ৫০৬১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯০১২ জন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিনে এসেছেন ২৮৮৮ জন। এ পর্যন্ত কোয়ারেন্টিনে গেছেন ৩,১৫,২৩২ জন। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন থেকে মুক্ত হয়েছেন ২০৩৪ জন। এ পর্যন্ত মোট ২,৫৫,৩৭৯ জন কোয়ারেন্টিন থেকে ছাড় পেয়েছেন। এই মুহূর্তে কোয়ারেন্টিনে আছেন ৫৯,৮৬৩ জন।
বর্তমানে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী মজুদ রয়েছে ২,১০,২৬৭টি। এ পর্যন্ত সংগৃহীত হয়েছে ২৫,০৯,১৪২টি। এ পর্যন্ত মোট ২২৯৮৮৭৫টি সুরক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিতরণ করা হয়েছে ১৫,৩০০টি, জানিয়েছে কেন্দ্রীয় ঔষধাগার, স্বাস্থ্য অধিদপ্তর।
গত ২৪ ঘণ্টায় ফোনকল গ্রহণ করা হয়েছে ১,৬৪,৬৫১টি। এ পর্যন্ত ফোনকল গ্রহণ করা হয়েছে ১,০৭,৯২,৪৮১টি। অনলাইন প্লাটফর্ম মুক্তপাঠে ১৬,২২৭ জন প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক সেবা দিয়ে যাচ্ছেন। গত ২৪ ঘণ্টায় আরো ৭ জন যুক্ত হয়েছেন। আর স্বেচ্ছাভিত্তিক সেবা দিয়ে যাচ্ছেন ৪২১৭ জন চিকিৎসক।
গত ২৪ ঘণ্টায় বিমানবন্দরে স্ক্রিনিং হয়েছেন ৯০৮ জন, স্থলবন্দরে ৪৩৮ জন এবং সমুদ্রবন্দরে ৩৩০ জন। মোট স্ক্রিনিং হয়েছে ১৫৭৬ জন। এ পর্যন্ত স্ক্রিনিং হয়েছে ৭,১৫,৫৩৪ জন।
প্রসঙ্গত, বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিন গড়ানোর সঙ্গে সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিলও।
অবশ্য প্রাণঘাতী এ ভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিতে মানুষকে ঘরে রাখার লক্ষ্যে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে দফায় দফায় ছুটি বাড়িয়ে তা ৩০ মে পর্যন্ত করা হয়। এরপর স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট সময়ের জন্যে গণপরিবহন ও অফিস-আদালত খুলে দেওয়া হয়েছে।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*