Monday , 28 September 2020
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » গাইবান্ধার সুন্দরগঞ্জে আউশ ধান চাষে ঝুঁকছে কৃষক

গাইবান্ধার সুন্দরগঞ্জে আউশ ধান চাষে ঝুঁকছে কৃষক

অনলাইন ডেস্ক:
গাইবান্ধার সুন্দরগঞ্জে ধানের ন্যায্যমূল্য পাওয়া ও উৎপাদন খরচ কম হওয়ায় আউশধান চাষে ঝুঁকছে কৃষক। গত বছরের তুলনায় এবার রেকর্ড পরিমান আবাদ বেড়েছে। আউশধান চাষে কৃষকদের উৎসাহিত করতে প্রণোদনাও দিচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ।
স্থানীয় কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, চলতি বছর এ উপজেলায় আউশধানের আবাদ বেড়েছে রেকর্ড পরিমান। কৃষকদের আউশধান রোপনে আগ্রহী করতে ৯০০ জনকে বীজ ও সার প্রণোদনা দেওয়া হয়।এতে অন্যান্য কৃষকের সাফল্য দেখে প্রায় ৪০ হাজার কৃষক আউশধান আবাদে উৎসাহী হয়েছেন। বর্ষা মৌসুমে সেচ সুবিধার প্রয়োজন না হওয়ায় উৎপাদন খরচ কম হয়। এমনকি আমন ও বোরো ধানের চেয়ে ৩০ দিন কম সময়ে দ্রুত ফসল ঘরে তোলা যায় বলে এ ফসল কৃষকের জন্য আশির্বাদ। তাই চলতি বছরে উত্তরাঞ্চলের মধ্যে ৮ হাজার ৫০ হেক্টর জমিতে আউশধান রোপন করে প্রথম অবস্থানে রয়েছে এ উপজেলা। এমনকি সারাদেশের মধ্যে আউশধান উৎপাদনে তৃতীয় স্থানে রয়েছে। এ বছর আউশধান রোপনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে। কিন্তু লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আউশ ধানের চাষাবাদ হয়েছে সোয়া ৮ হাজার হেক্টর জমিতে। গত বছরের তুলনায় এ বছর আবাদ বেড়েছে ৩ হাজার হেক্টর। যা পূর্বের রেকর্ড ছাড়িয়ে গেছে।
অতীতের সব রেকর্ড ছাড়িয়ে প্রায় ৩ হাজার হেক্টর বেশি জমিতে আউশধান রোপন করা হয়েছে। উপজেলার ১৫টি ইউনিয়নে এখন আউশধান রোপনে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। এরমধ্যে রামজীবন, ধোপাডাঙ্গা, কাপাসিয়া, চন্ডিপুর, শ্রীপুর, বামনডাঙ্গা ও ছাপরহাটী ইউনিয়নে আউশ ধানের আবাদ বেশি হয়েছে। আর এসব আবাদ সার্বক্ষনিক তদারকি করছেন স্থানীয় কৃষি বিভাগ।
রামজীবন ইউনিয়নের কৃষক আব্দুল আজিজ বলেন, কৃষি বিভাগের সহায়তায় এ বছর সাড়ে তিন বিঘা জমিতে আউশধান রোপন করেছি।আউশধান আবাদে উৎপাদন খরচ কম। পানি সেচ দেয়ার দরকার হয় না। সেই সাথে কিটনাশক ও সার প্রয়োগ করতে হয় সীমিত। ফলনও আশানুরূপ হওয়ায় আউশধান চাষে বেশি আগ্রহ।
উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, আমরা আউশধান চাষে কৃষকদের উৎসাহিত করতে ৯০০ জনকে প্রণোদনা দিয়েছি। গত বছরের তুলনায় ৩ হাজার হেক্টর জমিতে আউশধান রোপন করা হয়েছে। যা পূর্বের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে আউশধান আবাদে। চলতি বছর এ উপজেলা আউশধান রোপণে সারাদেশে তৃতীয় ও উত্তরাঞ্চলে প্রথম অবস্থানে রয়েছে।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!