Sunday , 27 September 2020
Home » অর্থনীতি » চট্টগ্রামে রেড জোনে গার্মেন্ট খোলা রেখে লকডাউন!

চট্টগ্রামে রেড জোনে গার্মেন্ট খোলা রেখে লকডাউন!

অনলাইন ডেস্ক:
গত মঙ্গলবার রাত ১২টা থেকে লকডাউন করা হয়েছে চট্টগ্রামের প্রবেশপথ ১০ নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড। তবে গতকাল বুধবার সকালে দেখা যায়, বহিরাগত হাজার হাজার পোশাক শ্রমিক লকডাউন উপেক্ষা করে রেড জোন এলাকায় তৈরি পোশাক কারখানায় প্রবেশ করছে। রেড জোন এলাকায় কার্যকর করা লকডাউনে কেউ বের হবে না, এবং কেউ বাইরে থেকে প্রবেশ করবে না- এমন কঠোর নিয়মের কথা বলা হলেও প্রথমদিন পোশাক শ্রমিদের অবাধ বিচরণে ভেস্তে গেছে লক ডাউন। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হলে টনক নড়ে প্রশাসনের। পরে জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনীর হস্তক্ষেপে গার্মেন্টসগুলো বন্ধ করা হয়।
স্থানীয় সূত্র জানায়, রেডজোন জারি করা ১০ নং ওয়ার্ড এলাকায় সব দোকানপাট বন্ধ ছিলো। রাস্তায় গণপরিবহন কিংবা রিক্সা দেখা যায়নি। তবে কয়েকটি গার্মেন্টস খোলা রাখায় গতকাল সকাল থেকে হাজার হাজার শ্রমিক রেডজোনে থাকা উত্তর কাট্টলী এলাকার এইচ.বি ফ্যাশন, এইচকে.টিজি গার্মেন্টস, কাট্টলী টেক্সটাইল লিমিটেড ও গারটেক্স গার্মেন্টস লিমিটেডের কর্মস্থলে প্রবেশ করতে থাকে। এ সময় শ্রমিকরা রাস্তার মুখে বাঁশ দিয়ে আটকে রাখা অস্থায়ী ব্যারিকেড টপকে লকডাউন এলাকায় প্রবেশ করে। খবর ছড়িয়ে পড়লে করোনাভাইরাস সংক্রমণ রোধে কঠোর লকডাউনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন দেখা দেয়।
এমন পরিস্থিতিতে, ১০ নং ওয়ার্ডের কাউন্সিলর ও রেডজোন এলাকার সভাপতি নিছার উদ্দিন আহমেদ মঞ্জু প্রশাসনের সহযোগিতা চান। পরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আলী হাসান ও গালিব চৌধুরীর নেতৃত্বে সেনাবাহিনী, আওতাধীন আকবরশাহ ও পাহাড়তলী থানার ওসিকে নিয়ে ওই গার্মেন্টসগুলোকে লকডাউন মেনে চলার নির্দেশ দেয়।
করোনা প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম সিটি করপোরেশনের ১০টি ওয়ার্ডকে সংক্রমণ প্রবন এলাকা (রেড জোন) হিসেবে ঘোষণা করা হয়েছে। ওয়ার্ডগুলো হচ্ছে উত্তর কাট্টলী, উত্তর-মধ্যম হালিশহর, দক্ষিণ-মধ্যম হালিশহর, দক্ষিণ হালিশহর, চকবাজার, দেওয়ানবাজার, জামালখান, এনায়েত বাজার, লালখান বাজার এবং উত্তর হালিশহর ওয়ার্ড। এর মধ্যে উত্তর কাট্টলী ওয়ার্ডে প্রথম দফায় লকডাউনের সিদ্ধান্ত্ম নেয় চট্টগ্রাম সিটি করপোরেশন।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!