Wednesday , 30 September 2020
Home » দৈনিক সকালবেলা » পাচঁফোড়ন » নৌবাহিনীতে যুক্ত হলো যুদ্ধজাহাজ 'সংগ্রাম', কমিশনিং করলেন প্রধানমন্ত্রী

নৌবাহিনীতে যুক্ত হলো যুদ্ধজাহাজ 'সংগ্রাম', কমিশনিং করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:
নৌবাহিনীতে যুক্ত হলো যুদ্ধজাহাজ ‘সংগ্রাম’, কমিশনিং করলেন প্রধানমন্ত্রী।এর ফলে বাংলাদেশ নৌবাহিনীর সক্ষমতা আরও বাড়বে।
আজ বৃহস্পতিবার (১৮ জুন) বেলা পৌনে ১১টায় বানৌজা ‘সংগ্রাম’ এর কমিশনিং করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ যুদ্ধ জাহাজের কমিশনিং করেন তিনি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, চীনে তৈরি বানৌজা ‘সংগ্রাম’র দৈর্ঘ্য ৯০ মিটার এবং প্রস্থ ১১ মিটার। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। শত্রু বিমান, জাহাজ এবং স্থাপনায় আঘাত হানতে সক্ষম জাহাজটিতে আধুনিক প্রযুক্তিসম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য মিসাইল, অত্যাধুনিক থ্রিডি রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জামাদিতে সুসজ্জিত। জাহাজটিতে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য ডেক ল্যান্ডিংসহ অন্যান্য সুবিধাদি রয়েছে।
গভীর সমুদ্রে দীর্ঘ সময়ব্যাপী মোতায়েনযোগ্য এ জাহাজর মাধ্যমে বিশাল সমুদ্র এলাকায় অনুপ্রবেশ ঠেকানো, চোরাচালান ও জলদস্যুতা রোধ, সমুদ্রে উদ্ধার তৎপরতা, সমুদ্র অর্থনীতির বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনাসহ মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষার পাশাপাশি তেল, গ্যাস অনুসন্ধানের জন্য বরাদ্দকৃত ব্লকসমূহের অধিকতর নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।
বর্তমান সরকার ফোর্সেস গোল ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। এর  অংশ হিসেবে নৌবহরে যুক্ত হয়েছে আধুনিক প্রযুক্তি ও যুদ্ধ সরঞ্জামে সজ্জিত আধুনিক যুদ্ধজাহাজ, সাবমেরিন, হেলিকপ্টার ও মেরিটাইম পেট্রল এয়ারক্রাফট।
বানৌজা ‘সংগ্রাম’ এর কমিশনিংয়ের মধ্যদিয়ে বাংলাদেশ নৌবাহিনীর সক্ষমতা আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!