Wednesday , 30 September 2020
Home » অর্থনীতি » ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) কর্মীদের বেতন কমাবে না

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) কর্মীদের বেতন কমাবে না

অনলাইন ডেস্ক:
করোনা দুর্যোগের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে জনগণের সেবা দেওয়ায় কর্মীদের বেতন কমানো হবে না বলে জানিয়েছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি)।
ইউসিবি-এর চেয়ারম্যান রুকমীলা জামান, গত বৃহস্পতিবার (১৮ জুন) কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্যে দেওয়া একটি চিঠিতে লিখেছেন, মহামারি করোনাভাইরাসের কারণে আজ আমরা সবাই উদ্বিগ্ন-আতঙ্কিত। জীবন ও জীবিকার মাঝে সমন্বয়ের প্রতিযোগিতায় লিপ্ত রয়েছি সবাই। এ সংকটকালে সারা পৃথিবীর মতো বাংলাদেশেও অর্থনৈতিক কর্মকাণ্ড সংকুচিত হয়েছে। অর্থনীতির অন্যতম নিয়ামক ব্যাংকিং খাতও এর থেকে বাইরে নয়। ইউসিবি এ বিরূপ পরিস্থিতি মোকাবেলা করছে সবার সম্মিলিত প্রচেষ্টায়। আমরা আশাবাদী যে যথাযথ কর্মকৌশল ও পদক্ষেপ গ্রহনের মাধ্যমে এ অবস্থা থেকে উত্তরণ লাভ ঘটবে।
চিঠিতে লেখা হয়েছে, ইউসিবি-এর প্রতিষ্ঠাতা ও গণমানুষের প্রিয়মুখ মরহুম আখতারুজ্জামান চৌধুরী চেয়েছিলেন সেবা ও কর্মসংস্থানের সমন্বয়ে ইউসিবি মানুষের আস্থায় পরিণত হবে, বিশ্বাসে পরিণত হবে। ইউসিবি-এর মাধ্যমে তিনি এমন প্রতিষ্ঠান গড়তে চেয়েছিলেন যেখানে সর্বোত্তম আর্থিক সেবা ও কর্মসংস্থান সৃষ্টির ফলে একটি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ হবে প্রধান লক্ষ্য। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ অনুসারী ও সেনানী হিসেবে এটিই ছিল মরহুম আখতারুজ্জামান চৌধুরীর প্রত্যয়। প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মরহুম আখতারুজ্জামান চৌধুরীর স্বপ্নের ধারাবাহিকতায় আমাদেরও মূল লক্ষ্য আন্তরিক গ্রাহক সেবা এবং কর্মসংস্থান নিশ্চিত করা।
লেখা হয়েছে, সম্প্রতি, অর্থনৈতিক সংকট মোকাবেলায় ব্যাংকিং সেক্টরে বেতন-ভাতাদি সংকোচন, পেশাগত সুবিধা কমানো বা চাকরিচ্যুতির মতো পদক্ষেপের কথা শোনা যাচ্ছে। আমরা মনে করি, এই সংকটকালে বিভিন্ন পেশাজীবীদের মত ব্যাংকারবৃন্দও সর্বোচ্চ ঝুঁকি নিয়ে তাদের পেশাগত দায়িত্ব পালন করে চলেছেন। এছাড়াও, অর্থনীতি সচলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সকল প্রণোদনা প্যাকেজ গঠন করেছেন, তার বাস্তবায়নেও অগ্রণী ভূমিকা পালন করছেন ব্যাংকারবৃন্দ।
ইউসিবি-এর চেয়ারম্যান রুকমীলা জামান চিঠিতে আরো লিখেছেন, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড পরিবারের সদস্য হিসাবে আমরা, পরিচালনা পর্ষদ, আপনাদেরকে আশ্বস্ত করতে চাই, একটি কর্মীবান্ধব ব্যাংক হিসাবে ইউসিবি তার সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের বর্তমান আর্থিক প্রাপ্য ও সুবিধাদি ন্যায্যতার সহিত সুরক্ষিত রাখবে। আপনারা কোনও  ধরনের গুজব বা নেতিবাচক প্রচারণায় প্রভাবিত হবেন না। এটি স্বীকার করতেই হবে যে, করোনা প্রভাবে আমাদের ব্যবসায়িক অগ্রগতি ভীষনভাবে ব্যাহত হচ্ছে। সার্বিক ব্যবসায়িক ও অর্থনৈতিক বিচারে এক প্রকার মন্দাভাব সৃষ্টি হয়েছে। এটি মোকাবেলায় আমাদেরও বিভিন্ন কার্যকর কর্মকৌশল নিয়ে ভাবতে হচ্ছে। তবে তা কোনভাবেই ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের বেতন কমিয়ে নয়।
আমরা দ্ব্যর্থহীন কণ্ঠে আপনাদের বলতে চাই ইউসিবি-এর সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের কোনও রকম বেতন কমানো হবে না। বরং আমরা আমাদের কর্মপরিকল্পনায় কিভাবে ব্যাংকের অন্যান্য পরিচালন ক্ষেত্রে যথাসম্ভব কৃচ্ছতা অবলম্বন এবং নতুন উদ্ভাবনী পণ্য ও সেবার মাধ্যমে ব্যবসার সম্প্রসারণ ঘটানো, সে বিষয়ে কার্যকর ভূমিকা গ্রহন করব। আমি বিশ্বাস করি, এভাবেই এই সংকট থেকে মহান আল্লাহর কৃপায় আমরা মুক্তি লাভ করব।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!