Tuesday , 26 January 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » রাজধানী » রেমডিসিভির: দাম ও উৎপাদনে বাংলাদেশের চেয়ে পিছিয়ে ভারত

রেমডিসিভির: দাম ও উৎপাদনে বাংলাদেশের চেয়ে পিছিয়ে ভারত

অনলাইন ডেস্ক:

অবশেষে করোনার ওষুধ রেমডিসিভির তৈরির অনুমতি পেল ভারতের হেটেরো ল্যাবস (Hetero Labs)। দেশটির ড্রাগ রেগুলেটর আমেরিকা ভিত্তিক গিলিয়াড সাইন্সেস-এর উদ্ভাবিত এই ওষুধ উৎপাদনের অনুমতি দিয়েছে বলে রবিবার জানিয়েছে হেটেরো ল্যাবস।
ভারতে এই ওষুধের নাম হবে কোভিফর (Covifor) এবং ধারণা করা হচ্ছে এর মূল্য ধরা হবে প্রতি ডোজ ৫ হাজার রুপি থেকে ৬ হাজার রুপির ভেতরে। ডলারের হিসাবে ৬৬ ডলার থেকে ৭৯ ডলার।
ভারতের আরেক ওষুধ প্রস্তুতকারী কোম্পানি সিচলা লিমিটেডও অনুমতি পেয়েছে। গিলিয়াড সাইন্সেস গত মাসে ভারত ও পাকিস্তানের ৫টি কোম্পানির সাথে রেমডিসিভির তৈরির জন্য চুক্তি করে।
এই চুক্তির অধীনে Jubilant Life Sciences Ltd, Cipla, Hetero Labs, Mylan NV এবং Ferozsons Laboratories Ltd রেমডিসিভির উৎপাদন এবং বিশ্বের ১২৭টি দেশে বিক্রি করতে পারবে।
বাংলাদেশে দুটি কোম্পানি বিশ্বের সর্বপ্রথম রেমডিসিভির তৈরি করে। বেক্সিমকোর তৈরি বেমসিভির এর মূল্য ৫ হাজার ৫০০ টাকা প্রতি ডোজ। ট্যাক্স বাদে প্রাইভেট হাসপাতাল গুলো প্রতি ডোজ ৪ হাজার ৮০০ টাকায় কিনতে পারবে। আর এই ওষুধ এসকেএফ তৈরি করেছে রেমিভির নামে।
ভারতীয় Covifor এর মূল্য বাংলাদেশি টাকায় সর্বনিম্ন ৫ হাজার ৮০০ টাকা হতে সর্বোচ্চ ৭ হাজার টাকা পর্যন্ত হতে পারে। স্বাস্থ্যখাতে বাংলাদেশ ভারতের থেকে পিছিয়ে থাকলেও ওষুধ শিল্পে বাংলাদেশ অনেক এগিয়েছে।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*