Wednesday , 30 September 2020
Home » দৈনিক সকালবেলা » উপজেলার খবর » সুনামগঞ্জের 'নূরুল আমিন আনসার হল’ নামফলকটি ভেঙে ফেলার আবেদন এক মুক্তিযোদ্ধার

সুনামগঞ্জের 'নূরুল আমিন আনসার হল’ নামফলকটি ভেঙে ফেলার আবেদন এক মুক্তিযোদ্ধার

অনলাইন ডেস্ক:
রাষ্ট্রভাষা বাংলা ও মহান মুক্তিযুদ্ধবিরোধী আত্মস্বীকৃত দালাল নূরুল আমিনের নামে নামাঙ্কিত সুনামগঞ্জ সদর উপজেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা কার্যালয়ের নামফলক অপসারণের দাবিতে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন এক মুক্তিযোদ্ধা। রবিবার বিকেলে সুনামগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সদস্যসচিব মালেক হুসেন পীর অবিলম্বে দালাল নূরুল আমিনের নামের নামকৃত ভবনের স্মৃতিফলক অপসারণের দাবি জানিয়ে সুনামগঞ্জবাসীকে কলঙ্কমুক্তির অনুরোধ জানিয়েছেন।
লিখিত আবেদনে তিনি বলেন, ১৯৫২ সানের ১৭ জানুয়ারি পাকিস্তানের মন্ত্রী ও রাষ্ট্রভাষাবিরোধী নূরুল আমিনের নামে সুনামগঞ্জ শহরে ‘নূরুল আমিন আনসার হল’ নামে ভবন উদ্বোধন করা হয়। তার নামের এই নামফলকটি এখনো বহাল রয়েছে। কাঠের পাটাতনের ওপর টিনশেডের এই ভবনটি আসাম প্যাটার্নের ভবন হিসেবে পরিচিত। সম্প্রতি এই বিষয়টি দৃষ্টিগোচর হয় মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীরের। তাই তিনি ক্ষুব্ধ হয়ে জেলা প্রশাসক বরাবরে সেটার দ্রুত অপসারণ চেয়ে আবেদন করেন।
আবেদনে তিনি আরও উল্লেখ করেন, স্টেডিয়ামসংলগ্ন সুনামগঞ্জ সদর উপজেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা কার্যালয়ে এখনো দালাল নূরুল আমিনের নামফলক বহাল রয়েছে। তিনি আবেদনে উল্লেখ করেন, ভাষা আন্দোলনের বিরোধী এই নূরুল আমিনের নির্দেশে রাষ্ট্রভাষা আন্দোলনের কর্মীদের ওপর গুলিবর্ষণ করা হয়। রাষ্ট্রভাষার বিরোধিতাকারী নূরুল আমিন পরবর্তীতে স্বাধীনতাবিরোধী হিসেবে মুক্তিযুদ্ধের বিরোধিতা করে স্বাধীনতার কয়েকদিন আগে পাকিস্তান পালিয়ে যায়। মুক্তিযুদ্ধের বিরোধিতা করায় নূরুল আমিন সেখানে গিয়ে পাকিস্তানের উপরাষ্ট্রপতি হন। এমন আত্মস্বীকৃত দেশদ্রোহীর নামে স্বাধীন বাংলাদেশের একটি ভবনের নাম ও নামফলক থাকা আমাদের জন্য লজ্জাকর। তাই এই দালালের নামফলক ভেঙে ফেলা আবশ্যক।
তিনি বলেন, কয়েকদিন আগে নামফলকটি আমার চোখে পড়ে। এরপরেই আমি সিদ্ধান্ত নিই এটি অপসারণ করতে জেলা প্রশাসক বরাবরে লিখিত আবেদন করব। আমি গতকাল রবিবার বিকেলে আবেদন করেছি। অবিলম্বে এটি অপসারণ করতে হবে।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!