Tuesday , 22 September 2020
Home » দৈনিক সকালবেলা » পাচঁফোড়ন » বাংলাদেশের রেমডিসিভির নিয়ে নাইজেরিয়ানের প্রতারণা!

বাংলাদেশের রেমডিসিভির নিয়ে নাইজেরিয়ানের প্রতারণা!

অনলাইন ডেস্ক:

নাইজেরিয়ার ওয়ো স্টেট গভর্নর অ্যাবিওলা আজিমোবি কয়েক সপ্তাহ আগে করোনায় আক্রান্ত হওয়ার পর হাসপাতালে ভর্তি হন। কয়েকদিনের ভেতরেই তিনি কোমায় চলে যান। বৃহস্পতিবার মৃত্যুবরণ করেন। কিন্তু জেনে যেতে পারেননি তার অসুস্থতার সুযোগ নিয়ে তারই এক স্বদেশী এভাবে প্রতারণা করেছেন।
জুনের প্রথম দিকে জরুরি বিমান পাঠিয়ে নাইজেরিয়ার করোনা আক্রান্ত ওই গভর্নরের জন্য বাংলাদেশ থেকে রেমডিসিভির নিয়ে আসলগুলো না দিয়ে এক নাইজেরিয়ান প্রতারণা করেছেন বলে খবরে জানা গেছে।
নিউইয়র্ক-ভিত্তিক অনলাইন নিউজ এজেন্সি সাহারা রিপোর্টার্স শুক্রবার জানিয়েছে, মহামারীর সময়ে অবিশ্বাস্য এই কাজের নেতৃত্ব দিয়েছেন নাইজেরিয়ারই এক নাগরিক।সারা রিপোর্টার্সের প্রতিবেদনে অভিযুক্ত ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। প্রতারণা নাইজেরিয়াতে হয়েছে বলেও উল্লেখ আছে।
জুনের ৭ তারিখ বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের গার্মেন্টস মার্কেটিং কোম্পানি ভূঁইয়া ইন্টারন্যাশনালের সিইও কবির আহমেদ ভুঁইয়ার মাধ্যমে রেমডিসিভিরসহ কিছু সামগ্রী বাংলাদেশ থেকে সংগ্রহ করে নাইজেরিয়া সরকার।
কবির আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সাই (Shi) নামের এক আইনজীবী এবং আবি (abi) নামের এক ফ্যাশন ডিজাইনার তার থেকে ওষুধগুলো নিয়ে যান। এসব এখনো আমার কানে আসেনি। আপনার কাছ থেকে প্রথম শুনলাম। আমি বিমানবন্দরে তাদের ওষুধগুলো দিয়ে এসেছি। আমার ভেতরে ঢোকার অনুমতি ছিল না।
প্রতিবেদনে বলা হয়েছে, করোনা আক্রান্ত গভর্নরের অবস্থা খারাপ হতে থাকলে লাগোস হাসপাতাল এবং তার পরিবারের পক্ষ থেকে রেমডিসিভির ওষুধ সংগ্রহের চেষ্টা করা হয়। প্রথমে তারা আমেরিকার টেক্সাসে বসবাসরত এক নাইজেরিয়ানের সঙ্গে যোগাযোগ করেন। তিনি চেষ্টা করেও হাসপাতাল এবং মার্কিন প্রশাসনের কড়াকড়ির কারণে ওষুধটি বের করতে পারেননি। ৫০ হাজার ডলার ফেরত দিয়ে দেন। এরপরে তারা বাংলাদেশে যোগাযোগ করেন।
বাংলাদেশে থাকা ওই নাইজেরিয়ান তাদের জানান, ওষুধটি তিনি দিতে পারবেন। এরপর জরুরি বিমান আসে বাংলাদেশে। সঙ্গে তাকে দেয়া হয় ৫০ মিলিয়ন নাইজেরিয়ান মুদ্রা।
প্রতিবেদনে বলা হয়েছে, ‘ওই নাইজেরিয়ান যে ওষুধ সরবরাহ করেছেন তা ভুয়া বলে প্রমাণিত হয়েছে।’
এই ওষুধের সন্ধানে থাকা এক ব্যক্তি জানান, ‘যুক্তরাষ্ট্রে চেষ্টা করেও আমরা ওষুধটি মেলাতে পারিনি। এক নাইজেরিয়ান আমাদের বলেছিল বাংলাদেশ থেকে এনে দেবে। সে প্রতারণা করেছে।’

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*