Sunday , 27 September 2020
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » দেশগ্রাম » চার জেলায় বন্যার অবনতির শঙ্কা

চার জেলায় বন্যার অবনতির শঙ্কা

অনলাইন ডেস্ক
আগামী ২৪ ঘণ্টায় টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ীর নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। তবে কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর ও সিরাজগঞ্জের বন্যা পরিস্থিতি স্থিতিশীল রয়েছে।
আজ বুধবার পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জানান, নদীগুলোর ১০১টি পর্যবেক্ষণ পয়েন্টের মধ্যে ৫৩টিতে বেড়েছে পানি। ৪৭টি পয়েন্টে কমেছে; স্থিতিশীল রয়েছে একটি পয়েন্টে। বিপদসীমার উপরে পানি বয়ে যাচ্ছে ১৪টি পয়েন্টে। ব্রহ্মপুত্র-যমুনার পানি স্থিতিশীল থাকলেও গঙ্গা-পদ্মার পানি বেড়েছে। মেঘনা অববহিকায় পানি কমছে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমী বায়ু দেশে সক্রিয় থাকায় কোথাও কোথাও বৃষ্টি হচ্ছে।
আজ বুধবার কুমারখালীতে সর্বোচ্চ ৩৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিনও এমন আবহাওয়া থাকতে পারে।
পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।
সাতদিন ধরে বানের পানিতে ভাসছে কুড়িগ্রাম সদরের ভেলাকোপা গ্রামসাতদিন ধরে বানের পানিতে ভাসছে কুড়িগ্রাম সদরের ভেলাকোপা গ্রাম করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এ সময়ে বন্যা মোকাবেলায় স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে নিয়ে সমন্বিত উদ্যোগে পরিস্থিতি মোকাবেলা এবং ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে ইতোমধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জেলা প্রশাসকদের র্নিদেশনা দিয়েছেন।
বন্যা পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসন ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এক সভায় জানানো হয়- বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সংরক্ষণ ও মেরামত, মৎস্য ও প্রাণিসম্পদ এবং কৃষিখাতের ক্ষয়ক্ষতি নিরূপণের পাশাপাশি ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও পুর্নবাসনের জন্য ইউনিয়ন ওয়ার্ড কমিটি কাজ করছে।
বন্যাকবলিত নয়টি জেলায় এ পর্যন্ত ৬৬০ মেট্রিক টন চাল ও ৬৭ লাখ টাকা নগদ দেওয়া হয়েছে।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!