Tuesday , 29 September 2020
Home » দৈনিক সকালবেলা » রাজধানী » মক্কা-মদিনার আদলে কোরবানি নিশ্চিত করার দাবি পবা'র

মক্কা-মদিনার আদলে কোরবানি নিশ্চিত করার দাবি পবা'র

 
মক্কা ও মদিনার আদলে কোরবানি ও কোরবানি পশুর বর্জ্য ব্যবস্থাপনা করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।
সাদাকাহ ফাউন্ডেশন ইউএসএ ও পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) যৌথ উদ্যোগে শনিবার ‘মক্কা-মদিনার আদলে কোরবানি ব্যবস্থাপনা’ শীর্ষক একটি অনলাইন সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। পবা’র চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন পবার যুগ্ম সাধারণ সম্পাদক লেলিন চৌধুরী।
সভায় বক্তারা বলেন, কোরবানির পশু হবে সুস্থ, রোগমুক্ত। কৃত্রিমভাবে ওষুধ বা রাসায়নিক প্রয়োগে মোটাতাজাকরা পশু অবশ্যই পরিতাজ্য। তাছাড়া পশু পালনের স্থান থেকে বাজার এবং বাজার থেকে কোরবানি দাতার নির্ধারিত জায়গায় আনা পর্যন্ত পশুকে কোনো রকম কষ্ট-ক্লেশ দেওয়া যাবে না। তার পর্যাপ্ত খাদ্য  সরবরাহ করতে হবে। কোরবানির আগ পর্যন্ত পশুটিকে পরিচ্ছন্ন পরিবেশে রাখতে হবে। পশুরমল-মূত্র নিয়মিত পরিস্কার করতে হবে। কোরবানি ব্যবস্থাপনাকে ক্রমশ পবিত্র মক্কানগরীর আদলে গড়ে তোলার লক্ষ্যে আমাদের ধাপে ধাপে অগ্রসর হতে হবে। তাই প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।।
পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, আমাদের আগে দেখতে হবে কোরবানির পশুটি সুস্থ আছে কি না। নির্ধারিত স্থানে পশু চিকিৎসক থাকেন যিনি এ কাজটি সহজেই করতে পারেন। নির্ধারিত স্থানে না হলে কাজটি করা দুস্কর। এমন হলে জবাইয়ের আগে পশুটিকে ভালোভাবে পরিস্কার করা সহজতর হয়। আবার সরকারের জন্য ও কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় মাত্রাতিরিক্ত খরচ করতে হয় না।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!