Wednesday , 30 September 2020
Home » বিশ্ব সংবাদ » যুক্তরাষ্ট্রের সঙ্গে টক্কর দিয়ে মঙ্গল গ্রহ মিশনে চীন

যুক্তরাষ্ট্রের সঙ্গে টক্কর দিয়ে মঙ্গল গ্রহ মিশনে চীন

যুক্তরাষ্ট্রের সঙ্গে টক্কর দিয়ে মহাকাশে নিজেদের আধিপত্য বৃদ্ধির লক্ষ্যে মঙ্গল গ্রহের উদ্দেশ্যে মহাকাশযান উৎক্ষেপণ করেছে চীন। বৃহস্পতিবার চীনের দক্ষিণাঞ্চলের হাইনান দ্বীপ থেকে তিয়ানওয়েন-১ নামের মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়। চীনের মহাকাশযানটিতে রয়েছে একটি অরবিটার, ল্যান্ডার ও রোভার।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, চীনা মহাকাশযানটি প্রথমে মঙ্গলের কক্ষপথে ঘুরবে। তারপর সেখান থেকে একটি রোভার যান অবতরণ করবে লাল গ্রহে। রোভারটি মঙ্গলের মাটির প্রকৃতি, গ্রহের ভৌগোলিক গঠন, আবহাওয়া, বায়ুমণ্ডল এবং পানির উৎস সন্ধান করবে।
চীন ও যুক্তরাষ্ট্র দুটি দেশই যখন পৃথিবী ও মঙ্গল পরস্পরের কাছে আসবে, সে সময়কার সুবিধা নিতে চায়। চলতি মাসের ৩০ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রও প্রিজারভেন্স নামক মঙ্গলযান উৎক্ষেপণ করবে বলে জানিয়েছে। সব কিছু ঠিকঠাক থাকলে প্রিজারভেন্সের মাধ্যমে মঙ্গলের বুকে সপ্তম মহাকাশযান অবতরণের সফলতা অর্জন করবে নাসা। আর একই সঙ্গে আসবে চতুর্থতম রোভার যান অবতরণের সাফল্য। দুই দেশের উৎক্ষেপিত মহাকাশযানই ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ মঙ্গলে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।
এর আগে সর্বপ্রথম ২০১২ সালে মঙ্গলের বুকে নেমেছিল নাসার তৈরি রোভার ‘কিউরিওসিটি’। রোভার যানটি এখনও সচল আছে এবং নিয়মিত পৃথিবীতে নাসার বিজ্ঞানীদের কাছে মঙ্গলের তথ্যাবলী পাঠাচ্ছে। সেই তুলনায় মঙ্গলে চীনের প্রথম অভিযান হতে চলেছে তিয়ানওয়েন-১।
সূত্র: এপি।

About Sakal Bela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!