Wednesday , 30 September 2020
Home » জাতীয় » শেখ হাসিনাকে ফোন করেছেন ইমরান খান
শেখ হাসিনাকে ফোন করেছেন ইমরান খান

শেখ হাসিনাকে ফোন করেছেন ইমরান খান

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফোনে নভেল করোনাভাইরাস ও বন্যা পরিস্থিতি মোকাবেলায় তাঁর নেওয়া উদ্যোগগুলোর বিষয়ে জানতে চেয়েছেন তিনি। গতকাল বুধবার দুপুরে এই ফোনালাপ হয়েছে। আর একে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিক করার বা স্বাভাবিক দেখানোর চেষ্টা হিসেবেও দেখছেন অনেকে। শেখ হাসিনাকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন ইমরান খান।

তবে এই ফোনালাপের সুযোগে পাকিস্তানের প্রধানমন্ত্রী কাশ্মীর প্রসঙ্গ তুলেছেন। ইমরান খান ভারতের কাশ্মীরের পরিস্থিতিকে ‘ভয়াবহ’ হিসেবে উল্লেখ করে পাকিস্তানের ভাবনা তুলে ধরেছেন। এ ছাড়া তিনি নিরাপদ ও সমৃদ্ধ অঞ্চলের জন্য ‘জম্মু ও কাশ্মীর বিরোধের’ শান্তিপূর্ণ সমাধানের ওপর জোর দিয়েছেন।

কূটনৈতিক সূত্রে জানা যায়, কাশ্মীর ইস্যুতে এর আগেও বাংলাদেশকে পাশে পাওয়ার চেষ্টা করেছে পাকিস্তান। গত বছরের ৩ সেপ্টেম্বর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে ফোন করে কাশ্মীর পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানান। তবে কাশ্মীর প্রশ্নে বাংলাদেশের অবস্থানের নড়চড় হয়নি। গত বছরের ৫ আগস্ট ভারত তার সংবিধানে কাশ্মীরকে বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে। এ নিয়ে পাকিস্তান উদ্বেগ জানিয়ে আসছে। গত বছরের ২১ আগস্ট ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে, ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা ভারতের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ নীতিগতভাবে সব সময় মনে করে, আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতার পাশাপাশি উন্নয়ন সব দেশের জন্যই অগ্রাধিকার পাওয়া উচিত।

শেখ হাসিনার সঙ্গে ইমরান খানের ফোনালাপ নিয়ে বাংলাদেশ যে ‘প্রেস বিবরণী’ দিয়েছে তাতে কাশ্মীর প্রসঙ্গ উল্লেখ নেই। প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম জানান, গতকাল দুপুর ১টার দিকে ইমরান খান প্রধানমন্ত্রীকে ফোন করেন। এই সময় দুই নেতার মধ্যে ১৫ মিনিট কথা হয়।

প্রেসসচিব বলেন, কুশলাদি বিনিময়ের পর ইমরান খান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বাংলাদেশে কভিড-১৯ করোনাভাইরাস পরিস্থিতি ও এর মোকাবেলায় সরকার কর্তৃক গৃহীত উদ্যোগ সম্পর্কে জানতে চান। প্রত্যুত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকার করোনা সংক্রমণ মোকাবেলায় এবং এর চিকিৎসা ক্ষেত্রে যেসব উদ্যোগ গ্রহণ করেছে সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন। এরপর ইমরান খান শেখ হাসিনার কাছে বাংলাদেশের বন্যা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি তাঁকে চলমান বন্যার সার্বিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

তবে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে কাশ্মীর প্রসঙ্গ উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়েছে, ইমরান খান বাংলাদেশে কভিড-১৯-এ মারা যাওয়া ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করেন। এ সময় তিনি করোনাভাইরাসের বিস্তার রোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া উদ্যোগগুলোর প্রশংসা করেন। তাঁরা উভয়েই কভিড-১৯ সৃষ্ট চ্যালেঞ্জগুলো মোকাবেলায় নিজ নিজ  উদ্যোগগুলো তুলে ধরেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশগুলোর জন্য তাঁর ‘গ্লোবাল ইনিশিয়েটিভ অন ডেবট রিলিফ’ (ঋণ লাঘব বিষয়ক বৈশ্বিক উদ্যোগ) বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করেন। এ ছাড়া তিনি বন্যায় জানমালের ক্ষয়ক্ষতিতে সহানুভূতি প্রকাশ করেন।

দ্বিপক্ষীয় প্রেক্ষাপটে পাকিস্তানের প্রধানমন্ত্রী তাঁর দেশের কাছে ভ্রাতৃপ্রতিম বাংলাদেশের গুরুত্ব তুলে ধরেন। এ সময় তিনি দুই দেশের মধ্যে নিয়মিত দ্বিপক্ষীয় পর্যায়ে ও মানুষে মানুষে যোগাযোগের ওপরও গুরুত্বারোপ করেন।

সার্কের প্রতি অঙ্গীকার ব্যক্ত করে পাকিস্তানের প্রধানমন্ত্রী টেকসই শান্তি ও সমৃদ্ধির জন্য আঞ্চলিক সহযোগিতা জোরদারে দুই দেশের একসঙ্গে কাজ করার ওপর জোর দেন। তিনি পারস্পরিক বিশ্বাস, সম্মান ও সার্বভৌমগত সমতার ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃপ্রতিম সম্পর্ক আরো জোরদারের ব্যাপারে পাকিস্তানের অঙ্গীকার তুলে ধরেন।

উল্লেখ্য, পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের দৃশ্যমান কূটনৈতিক সম্পর্ক বেশ শীতল। বিশেষ করে, যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের মধ্যে টানাপড়েন সৃষ্টি হয়েছিল। তবে এ সপ্তাহেই পাকিস্তানের গণমাধ্যমগুলোতে বাংলাদেশের সঙ্গে ওই দেশের সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টার খবর প্রকাশিত হয়েছে।

দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের মধ্যে বিভিন্ন ফোরামে দেখা-সাক্ষাৎ হলেও দ্বিপক্ষীয় সফর বিনিময় নেই। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এখনো অমীমাংসিত ঐতিহাসিক কিছু ইস্যু পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের সম্পর্কোন্নয়নে বড় বাধা। এগুলোর মধ্যে একাত্তরে গণহত্যার জন্য বাংলাদেশের কাছে পাকিস্তানের আনুষ্ঠানিক ক্ষমা চাওয়া, ১৯৩ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার, যুদ্ধের ক্ষতিপূরণ, সম্পদ বণ্টন উল্লেখযোগ্য। তবে এগুলোর ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে না পাকিস্তান ।

About Expert

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!