Tuesday , 29 September 2020
Home » জাতীয় » বন্যাদুর্গতদের সব ধরনের সহযোগিতা দেওয়ার নির্দেশ
বন্যাদুর্গতদের সব ধরনের সহযোগিতা দেওয়ার নির্দেশ
--ফাইল ছবি

বন্যাদুর্গতদের সব ধরনের সহযোগিতা দেওয়ার নির্দেশ

অনলাইন ডেস্কঃ

চলমান বন্যা পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে বন্যাদুর্গতদের সব ধরনের সহযোগিতা দেওয়ার জন্য সরকারি কর্মকর্তাদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রধানমন্ত্রীর বরাত দিয়ে গতকাল সোমবার এ কথা জানান।

সচিবালয়ের কার্যালয়ে নিয়মিত সাপ্তাহিক বৈঠকের পর মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বন্যা পরিস্থিতি দীর্ঘস্থায়ী হতে পারে—এমন আশঙ্কা থাকায় প্রধানমন্ত্রী তাঁদের যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের একটি স্পষ্ট নির্দেশনা দিয়েছেন। সরকারি কর্মকর্তাদের, বিশেষত মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কর্মস্থলে থাকাকালীন সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বন্যাদুর্গতদের সব ধরনের সহযোগিতা দিতে হবে। প্রধানমন্ত্রী কভিড-১৯ মহামারির মধ্যে ত্রাণসামগ্রী বিতরণের ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের সজাগ থাকতেও বলেছেন।

দলীয় নেতাকর্মীদের প্রতি একই ধরনের নির্দেশনা দেওয়ার এক দিন পর গতকাল সকালে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার সাপ্তাহিক নিয়মিত বৈঠক থেকে এই নির্দেশনা এসেছে।

প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে বৈঠকে যোগ দেন। মন্ত্রিপরিষদের সদস্য এবং সচিবরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয় থেকে সংযুক্ত হন।

মন্ত্রিপরিষদসচিব বলেন, প্রধানমন্ত্রী নিজেই বন্যা পরিস্থিতি এবং ত্রাণ কার্যক্রম তদারক করছেন। তিনি বন্যায় ক্ষতিগ্রস্ত লোকদের আশপাশের স্কুল, কলেজ ও মাদরাসায় আশ্রয়ের জন্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে এবং তাদের জন্য সব ধরনের ত্রাণ, বিশেষত পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট এবং ওরাল স্যালাইনের ব্যবস্থা এবং গবাদি পশুগুলোর জন্য নিয়মিত টিকা দেওয়া নিশ্চিত করার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। ত্রাণসামগ্রীর মজুদের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের মজুদে প্রচুর ত্রাণসামগ্রী রয়েছে। ফলে ত্রাণ বিতরণে কোনো সমস্যা হবে না।’

যুবকদের সম্পৃক্ত করার আহ্বান

প্রধানমন্ত্রী করোনাভাইরাস পরিস্থিতিতে যুবকদের স্থিতিশীল ও টেকসই ভবিষ্যতের জন্য সিদ্ধান্ত গ্রহণ, ধারণা ও উদ্ভাবনের ক্ষেত্রে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন। তিনি গতকাল বিকেলে দুই দিনব্যাপী ‘রেসিলেন্ট যুব নেতৃত্ব শীর্ষ সম্মেলন’-এর ভার্চুয়ালি উদ্বোধন করেন। ‘ঢাকা-ওআইসি ইয়ুথ ক্যাপিটাল ২০২০’ কর্মসূচির এ সম্মেলনে তিনি করোনা মহামারির কবল থেকে মানবতার মৌলিক অস্তিত্ব রক্ষায় বিশ্বব্যাপী আরো সহযোগিতারও আহ্বান জানান।

নেতাকর্মীদের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীদের সব সময় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘করোনাভাইরাস সংকটে আপনারা মানুষের পাশে যেভাবে দাঁড়িয়েছেন, সেভাবেই মানুষের জন্য কাজ করবেন। সব সময় তাদের পাশে দাঁড়াবেন। এটাই আমি চাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে নিজেদের গড়ে তুলতে হবে।’

মাদরাসা শিক্ষা বোর্ড আইন অনুমোদন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে গতকাল ‘বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড আইন, ২০২০’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

About Dainik Sakalbela

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!