Wednesday , 23 June 2021
ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » বরিশাল বিভাগ » বরগুনায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা
বরগুনায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা

বরগুনায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা

সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা প্রকল্পের উদ্যোগে
বরগুনা প্রতিনিধি ঃ “ মাতৃদুগ্ধদানে সহায়তা করুন, স্বাস্থ্যকর পৃথিবী গড়ুন” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা (ইএইচডি) প্রকল্পের আওতায় বরগুনা বরগুনায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার (১৬ আগস্ট, ২০২০) বেলা ১১টায় পৌরসভা হলরুমে ইএইচডি প্রকল্পের উদ্যোগে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যুক্তরাজ্যের দাতা সংস্থা ইউকে এইড-এর সহযোগিতায়, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড-এর সার্বিক তত্ত্বাবধানে পার্টনারস ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট এর ব্যবস্থাপনায়, “সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য অত্যাবশ্যকীয় স্বাস্থ্যসেবা” প্রকল্পের পক্ষ থেকে বরগুনা পৌরসভায় “ মাতৃদুগ্ধদানে সহায়তা করুন, স্বাস্থ্যকর পৃথিবী গড়–ন” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষ্যে আলোচনা সভা করে সংস্থাটি।
বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ অনুষ্ঠানে বরগুনা পৌরসভার প্যানেল মেয়র মো. মনিরুজ্জামান জামাল এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর উপজেলা মেডিক্যাল অফিসার ডাঃ সুব্রত ভৌমিক, পৌর-সচিব মো.রফিকুল ইসলাম, কাউন্সিলর মো.শহিদুল ইসলাম নান্না প্রমুখ।
এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কাউন্সিলর মো.আল-আমিন তালুকদার, পৌর-বস্তি উন্নয়ন কর্মকর্তা কামাল হোসেন , স্যানিটার ীইন্সপেক্টর মো.ইব্রাহিম খলিল ,ইপিআই সুপার ভাইজার জান্নাতুল ফেরদৌস ডেইজি, পিএইচডি-ইএইচডির স্বাস্থ্য সমন্বয়কারী মোঃ বদিউজ্জামান , ডিআরআরএরপ্রতিনিধি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ব্যাক্তিবর্গসহ বরগুনা পৌরসভারঅন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তাবৃন্দ।
বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ অনুষ্ঠানে বক্তারা বলেন “মায়ের দুধের কোন বিকল্প নেই। আমরা সবাই যেন এই বিষয়টাকে গুরত্ব দিয়ে আমাদের সন্তানদের মায়ের বুকের দুধ খাওয়াই। বক্তরা ইএইচডি প্রকল্পের জন্য শুভ কামনা এবং ভবিষ্যতে যে কোন প্রয়োজনে সহায়তার প্রতিশ্রুতি প্রদান করে। বক্তারা আরো বলেন, সন্তান জন্ম দানের ১ ঘন্টার মধ্যে মায়ের বুকের শাল দুধ পান করাতে হবে এবং ৬ মাস পর্যন্ত শুধ ুমাত্র মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। এতে করে সন্তান, মা ও তার পরিবার উপকৃত হবে। করোনা কালীন সময়ে ও স্বাস্থ্যবিধি মেনে সন্তান কে মায়ের বুকের দুধ খাওয়ানো যাবে।
কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সার্বিক তত্ত্বাবধানে যুক্তরাজ্যের দাতা সংস্থা ইউকে এইড এর সহযোগিতায় পার্টনারস ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) বরিশাল বিভাগের ৩টি জেলার মোট ৮টি উপজেলায় এই প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করছে।
বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের সার্বিক নির্দেশনায় দেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চলে এই প্রকল্প বাস্তবায়ন করছে ।
তাছাড়া এ প্রকল্পের পক্ষ থেকে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ এর সচেতনতা মূলক ফেস্টুন ও ব্যানার প্রদর্শন করা হয়।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*