Friday , 18 June 2021
ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » নিরাপদ অভিবাসনের জন্য পূর্ব সিদ্ধান্ত গ্রহন প্রশিক্ষণ আবশ্যক
নিরাপদ অভিবাসনের জন্য পূর্ব সিদ্ধান্ত গ্রহন প্রশিক্ষণ আবশ্যক

নিরাপদ অভিবাসনের জন্য পূর্ব সিদ্ধান্ত গ্রহন প্রশিক্ষণ আবশ্যক


বরগুনা প্রতিনিধি :বাংলাদেশ নারীশ্রমিক কেন্দ্র (বিএনএসকে) ৭১টি টিটিসি ও ৪৬ টি ডেমোপ্রিন্সিপ্যাল ও কর্মকর্তা এবং প্রকাশএফএল এম পার্টনার ও মাইগ্রেশন নিয়ে কর্মরত বেসরকারী সংস্থার প্রতিনিধি নিয়ে গতকাল ” ঋধরৎবৎ ঋধংঃবৎ ঔঁংঃরপব ঙৎরবহঃধঃরড়হ ধহফ চরপঃড়ৎরধষ ঞৎধরহরহম ঙঢ়বহরহম” বিষয়ক ওয়েভ সেমিনারের আয়োজন করে। ওরিয়েন্টেশন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন এবং পিকটোরিয়াল এর উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএমইটি প্রশিক্ষণ পরিচালক ইঞ্জি. ড. সাখাওয়াত আলী, ব্রিটিশ কাউন্সিল,প্রকাশ টীম লেডার জেরি ফক্স । অনলাইন কেস ম্যানেজমেন্ট এর উপর ওরিয়েন্টেশন প্রদান করেন বিএমই টিস্টাট াস্টিক্যাল অফিসার মাসুদ রানা । প্রকাশ ব্রিটিশ কাউন্সিল এর এফএলএম পার্টনার রামরু, বিএনএসকে, আইআইডি, ইপসা, ওয়ারবি, বোমসা এবং অবিবাসী কর্মী উন্নয়ন সংস্থা ও কুপ এর প্রতিনিধিবৃন্দ।
তারা তাদের কেস ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে সমস্য ও চ্যালেঞ্জ তুলে ধরেন । প্রকাশ আইবিপি ম্যানেজার এন্ড সোশ্যালএন্ড ইনক্লুশন এ্যাডভাইজার শিরিন লিরা, ব্রিটিশ কাউন্সিল প্রোগ্রাম টি মডারেড করেন এবং সুমাইয়া ইসলাম ও ড.খালেদা মুহেব পিকটোরিয়াল যেগুলো টিটিসি ও ডেমোগুলোতে স্থাপন করা হবে সেগুলো তুলে ধরেন ।
ওয়েভ সেমিনারের প্রধান অতিথি ড. আহমেদ মুনিরুছ সালেহীন, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয় এ প্রোগ্রামের গুরুত্ব তুলে বলেন যে, অভিবাসনে ক্ষেত্রে ব্যাপক সচেতনতা বৃদ্ধির জন্য টিটিসি এবং ডেমোগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে তবে তাদের পক্ষে ব্যাপক অভিবাসী শ্রমিকদের সচেতন করে তোলা সম্ভব নয় । এ জন্য উন্নয়ন সহযোগী ,সিএসও, এনজিও ,রিক্রুটিং এজেন্সী সহ সকল পর্যায়ের স্টেইক হোল্ডারদের সহযোগিতা প্রয়োজন । মন্ত্রনালয়,বিএমইটি,ডেমো বিভিন্ন পর্যায়ে অভিবাসীদের এবং তাদের সাথে সংশ্লিষ্ঠ স্টেইক হোল্ডারদের সচেতন করার জন্য জাতীয় পর্যায় থেকে জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচী পরিচালনা করছে । তিনি এ ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর পরামর্শ এবং নির্দেশনা তুলে ধরেন । তিনি আরও বলেন, অনেকে বাধ্য হয়ে বিদেশ যান, আবার অনেকে প্রি-ডিপার্চার প্রশিক্ষণ নিয়ে বিদেশ যান এ ক্ষেত্রে প্রি-ডিপার্চার প্রশিক্ষণ এর চেয়ে বিদেশ যাওয়ার আগে পূর্ব সিদ্ধান্ত গ্রহন প্রশিক্ষণ খুবই জরুরী । তিনি সুষ্ঠ ও নিরাপদ মাইগ্রেশনের জন্য উন্নয়ন সহযোগী, সিএসও, এনজিও ,রিক্রুটিং এজেন্সীসহ সকল পর্যায়ের স্টেইক হোল্ডারদের নিয়ে প্যারাডাইম শীপ তৈরী করতে হবে ।তিনি বিএনএসকে ও প্রকাশ ব্রিটিশ কাউন্সিলকে এ কর্মসূচী আয়োজন করার জন্য ধন্যবাদ জানান এবং সকল অভিবাসী সংস্থা,টিটিসি/ডেমো/বিএমইটি-রকর্মীদের সুষ্ঠ ও নিরাপদ অভিবাসনে আরো দায়িত্বশীলভুমিকা পালনের আহবান জানান ।
বিশেষ অতিথি ব্রিটিশ কাউন্সিল,প্রকাশ টীম লেডার জেরি ফক্স বলেন যে, অভিবাসী কর্মীগন দেশ ও বিদেশে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে যেমন, কোভিড ১৯ কালীন সময়েতারা বেতন নিয়মিত পাননাই, দালালদের কারনে নিগৃহীত হচ্ছে । তিনি আরও বলেন, সচেতনতা মূলক কার্যক্রম বাস্তবায়ন, সাপোর্ট সার্ভিস বৃদ্ধি, সমস্যার দ্রুত সমাধান করার জন্য সরকারী, সিভিল সোসাইটি, এনজিও ,সিএসওসহ সকলে একসাথে কাজ করতে পারলে অভিবাসন প্রক্রিয়া আরো গতিশীল ও নিরাপদ হবে ।
অনুষ্ঠানে অভিবাসন কার্যক্রম বাস্তবায়ন সংস্থা সমূহ অভিবাসী কর্মীদের সমস্যা, তাদের কেস ম্যানেজমেন্ট এর অভিজ্ঞতা তুরে ধরেন এবং বলেন যে, অভিবাসী কর্মীদের যে সব অভিযোগ সাবমিট করা হয় সেগুলোর দ্রুত সমাধান এবং জেলা পর্যায়ে সমস্যা গুলোর সমাধান করলে অভিবাসী কর্মীরা বিড়ম্বনা থেকে মুক্তি পাবে । টিটিসি এবং ডেমোর অধ্যক্ষ এবং কর্মকর্তাগন তাদের অভিঞ্জতা ও সমস্যার কথা এবং সুষ্ঠ ও নিরাপদ মাইগ্রেশন এর ক্ষেত্রে পিকটোরিয়ালসহ অন্যান্য সচেতনতা মুলক কার্যক্রম বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করার জন্য আহবান রাখেন ।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*