Tuesday , 20 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » চট্টগ্রাম বিভাগ » বান্দরবানের পাহাড় কাটার দায়ে ৪ লাখ টাকা জরিমানা
বান্দরবানের পাহাড় কাটার দায়ে ৪ লাখ টাকা জরিমানা

বান্দরবানের পাহাড় কাটার দায়ে ৪ লাখ টাকা জরিমানা

  চট্টগ্রাম প্রতিনিধি:
বান্দরবানের লামায় পাহাড় কাটাসহ বিভিন্ন অভিযোগে ছয়টি ইটভাটাকে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। 
আজ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তরের বান্দরবান জেলা কার্যালয় ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে উপজেলার ফাইতং ইউনিয়নের বিভিন্ন ইটভাটায় এ জরিমানা করা হয়।
অভিযানে পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সিনিয়র কেমিস্ট একেএম ছামিউল আলম কুরসি, জুনিয়র কেমিস্ট মো. আব্দুস সালামসহ লামা থানা পুলিশের সদস্য এবং ইটভাটার মালিক ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তরেরর জুনিয়র কেমিস্ট মো. আব্দুস সালাম। 
এ সময় লামা থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন। ফাইতং ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকায় ২৯টি ইটভাটা গড়ে উঠেছে। এসব ভাটায় ইট তৈরির জন্য পাহাড় কেটে মাটি সংগ্রহ করা হচ্ছে- এমন গোপন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তর ও প্রশাসন যৌথ অভিযান চালায়। এ সময় পিবিসি ইটভাটা, এবিসি ইটভাটা, এফবিএম ইটভাটার প্রত্যেকটিকে এক লাখ টাকা করে ও বিবিএম ইটভাটাকে ৫০ হাজার টাকা, এসবিডব্লিউ ইটভাটাকে ৩০হাজার এবং এফএসি ইটভাটাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। 
সিনিয়র কেমিস্ট একেএম ছামিউল আলম কুরসি বলেন, অবৈধ পাহাড় কর্তন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬ (খ) ধারার সুস্পষ্ট লঙ্ঘন, তাই অবৈধ পাহাড় কর্তনের বিরুদ্ধে এরকম অভিযান অব্যাহত থাকবে। ফাইতং একটি ইউনিয়নে ২৯টি ইটভাটাসহ উপজেলায় মোট ৩৫টি ইটভাটা রয়েছে। জানা যায় তার কোনটারই লাইসেন্স নেই। চলতি মৌসুমে এই ৩৫টি ইটভাটা কমপক্ষে শতাধিক পাহাড় কেটে সাবাড় করেছে স্থানীয়রা মনে করেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*