Tuesday , 20 October 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » বোয়ালমারী জর্জ একাডেমীর সরকারি নির্দেশনা উপেক্ষা; পরীক্ষার নামে অর্থ বাণিজ্যের অভিযোগ
বোয়ালমারী জর্জ একাডেমীর সরকারি নির্দেশনা উপেক্ষা; পরীক্ষার নামে অর্থ বাণিজ্যের অভিযোগ

বোয়ালমারী জর্জ একাডেমীর সরকারি নির্দেশনা উপেক্ষা; পরীক্ষার নামে অর্থ বাণিজ্যের অভিযোগ

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি :

 সরকারি নির্দেশনা উপেক্ষা করে ফরিদপুরের বোয়ালমারী পৌর শহরে অবস্থিত বোয়ালমারী জর্জ একাডেমীর বিরুদ্ধে পরীক্ষার নামে অর্থ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। সরকারি ও স্থানীয় প্রশাসনের নির্দেশনা উপেক্ষা করে বাড়িতে পরীক্ষার নামে শিক্ষার্থীদের নিকট থেকে মাসিক বেতন, বিদ্যুৎ বিল ও পরীক্ষার ফি আদায় করছে শিক্ষা প্রতিষ্ঠানটি। অথচ এ সংক্রান্ত সরকারি কোনো প্রজ্ঞাপন অথবা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে কোনো নির্দেশনা জারি করা হয়নি। বিদ্যালয়টিতে প্রায় দেড় হাজার শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে। করোনার দুর্যোগকালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকলেও শিক্ষার্থীদের নিকট থেকে টিউশন ফি, পরীক্ষার ফি এবং বিদ্যুৎ বিল আদায় করায় অভিভাবকদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। গত ১৮ মার্চ থেকে অদ্যাবধি প্রতিষ্ঠানটি বন্ধ থাকলেও শিক্ষার্থীদের নিকট থেকে জনপ্রতি মাসিক ১৫ টাকা হারে বিদ্যুৎ বিল বাবদ প্রায় ১ লাখ ২০ হাজার, মাসিক বেতন বাবদ প্রায় ৮ লাখ, পরীক্ষার ফি বাবদ প্রায় ৩ লাখ টাকা আদায় করছে বিদ্যালয়টি।

বোয়ালমারী জর্জ একাডেমীর পরিচালনা পর্ষদের সদস্য জাহাঙ্গীর আলম কালা মিয়া বলেন, প্রধান শিক্ষক এ ব্যাপারে পরিচালনা পর্ষদের সাথে কোনো আলোচনা করেননি। প্রধান শিক্ষক একক ক্ষমতাবলে এসব করছেন।

স্কুলটির পরিচালনা পর্ষদের অপর সদস্য আনিচুজ্জামান বলেন, পরীক্ষার নামে টাকা উঠানোর ঘটনা প্রধান শিক্ষক ভালো জানেন। পরিচালনা পর্ষদের কোনো সদস্যের সাথে এ ব্যাপারে প্রধান শিক্ষক আলোচনা করেননি।

বোয়ালমারী জর্জ একাডেমীর প্রধান শিক্ষক আব্দুল আজিজ বলেন, স্কুল কর্তৃক প্রদেয় বেতন শিক্ষকদের এ যাবত পরিশোধ করে এসেছি। সাধারণ তহবিল শূন্য হওয়ার কারণে শিক্ষার্থীদের কাছ থেকে বকেয়া পাওনাদি আদায় করা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুর রহিম বলেন, বোয়ালমারী জর্জ একাডেমীর প্রধান শিক্ষককে পরীক্ষা এবং করোনাকালীন সময়ের যাবতীয় পাওয়া আদায় করতে নিষেধ করেছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ বলেন, আমি বর্তমানে ছুটিতে রয়েছি। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে এ ব্যাপারে সরকারি নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নিতে বলেছি। প্রধান শিক্ষককে আমার কার্যালয়ে ডেকেছি। শনিবারের মধ্যে সর্বশেষ পরিস্থিতি জানানো যাবে।

বোয়ালমারী জর্জ একাডেমীর পরিচালনা পর্ষদের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান এমএম মোশাররফ হোসেন বলেন, করোনার কারণে শিক্ষার্থীদের পড়াশোনায় যে ক্ষতি হয়েছে, সেটা পুষিয়ে নিতে তাদের বইমুখী করার জন্য বাড়িতে মূল্যায়নের ব্যবস্থা গ্রহণ হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*