Tuesday , 20 April 2021
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » ঢাকা বিভাগ » নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে সারা দেশব্যাপী সুজনের মানববন্ধন
নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে সারা দেশব্যাপী সুজনের মানববন্ধন

নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে সারা দেশব্যাপী সুজনের মানববন্ধন

অনলাইন ডেস্ক: ক্রমবর্ধমান নারী নির্যাতনের প্রতিবাদে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে একযোগে ঢাকাসহ দেশের সকল জেলা ও উপজেলায় আজ ১০ অক্টোবর ২০২০, সকাল ১১টা-দুপুর ১২টা পর্যন্ত, সকলধরনের স্বাস্থ্যবিধি মেনে মানববন্ধন পালন করা হয়েছে। ঢাকার মানববন্ধনটি শাহবাগে, জাতীয় জাদুঘরের সামনে পালিত হয়। সুজন-সুশাসনের জন্য নাগরিক, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম, বিকশিত নারী নেটওয়ার্ক, ইয়ুথ এন্ডিং হাঙ্গার সারাদেশে একযোগে মানববন্ধন পালন করে। অন্যান্য সংগঠনের মধ্যে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম-এর বিভিন্ন অঙ্গসংগঠন, গুড নেইবার্স বাংলাদেশ, বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান), আপন ফাউন্ডেশন সহ অনেকেই মানববন্ধনে অংশগ্রহণ করেন।

সুজন-এর কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকারের সঞ্চালনায় ঢাকার শাহবাগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন সুজনের কেন্দ্রীয় সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, বিকশিত নারী নেটওয়ার্ক এর সভাপতি অ্যাডভোকেট রাশিদা আক্তার শেলী, ঢাকা মহানগর সুজনের সম্পাদক মোঃ জুবায়েরুল হক নাহিদ, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম এর সম্পাদক নাছিমা আক্তার জলি, ঢাকা মহানগর কমিটির সহ সভাপতি ক্যামেলিয়া চৌধুরী, সুজন নিউ মার্কেট শাখার সম্পাদিক এন আই খান মামুন, সুজন মহানগরের অন্যতম নেতা সি এম শাকিল রেহমান, মোঃ রুস্তম খান, সাংগঠনিক সম্পাদক মোঃ হাবিবুর রহমান, অর্থ সম্পাদক মোঃ মাহবুবুল হোক, বাংলাদেশ সোসাইটি ফর দ্যা চেঞ্জ এন্ড অ্যাডভোকেসি নেক্সাস (বি-স্ক্যান) এর সাধারণ সম্পাদক সালমা মাহবুব, ইয়ুথ এন্ডিং হাঙ্গার-এর প্রধান সমন্বয়কারী শশাঙ্ক বরন রায়, আপন ফাউন্ডেশনের প্রধান নির্বাহী জনাব আখতারুজ্জামান প্রমুখ সহ আরও অনেকে।

আজকের এই মানববন্ধন থেকে যে উদ্দাত্ত আহ্বান ও দাবি জানানো হয়েছে সেগুলো হলঃ ধর্ষণসহ সকল ধরনের নারী নির্যাতন প্রতিরোধে রাষ্ট্র কর্তৃক যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ, প্রতিটি নারী নির্যাতনের যথোপযুক্ত তদন্তপূর্বক দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে; ধর্ষকসহ নারী নির্যাতনকারীদের বিরুদ্ধে আইনের যথাযথ প্রয়োগ ও বিচার নিশ্চিত করতে হবে; রাষ্ট্র পরিচালনাকারীদের মনে রাখতে হবে, নারীসহ সকল নাগরিকের নিরাপত্তার দায়িত্ব রাষ্ট্রের; ধর্ষক-নিপীড়ক-নির্যাতনকারীদের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে; রাজনৈতিক দুর্বৃত্তায়ন সমবেতভাবে রুখে দিতে হবে; ক্ষমতার প্রশ্রয়ে ধর্ষণ ও নারী নির্যাতনের অবসান ক্ষমতাসীনদেরই ঘটাতে হবে; ধর্ষকপোষা রাজনীতি অবিলম্বে বন্ধ করতে হবে; রাষ্ট্র পরিচালনাকারীদের মনে রাখতে হবে, বিচারহীনতার সংস্কৃতি ব্যথর্ রাষ্ট্রেরই লক্ষণ; দুর্বৃত্তায়িত রাজনীতি নয়, জনকল্যাণমুখী-আদর্শভিত্তিক রাজনীতি চাই; সংবিধানে উল্লেখিত নাগরিকদের মৌলিক অধিকারের যথাযথ বাস্তবায়ন চাই; প্রাথমিক স্তর থেকেই শিক্ষা পাঠোক্রমে মানবাধিকার ও নৈতিক শিক্ষাকে অন্তর্ভুক্ত করতে হবে ইত্যাদি।

বক্তারা মানববন্ধনে বিরাজমান পরিস্থিতির ধারাবাহিকতা এবং দেশের আইনের শাসনের অবনতির তীব্র নিন্দা জানান। তাঁরা তদন্ত সাপেক্ষে দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। পাশাপাশি ধর্ষণের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার জন্য আহ্বান জানান। আইন -শৃঙ্খলা পরিস্থিতির চরম বিপর্যয় ঘটায় এই ধর্ষকের গোষ্ঠী ধরা পড়লেও আর্থিক বা রাজনৈতিক ক্ষমতাবলে বেরিয়ে এসে ভিক্টিম এর পরিবারকেই আবার নির্যাতন করছেন- এই চলমান পরিস্থিতির আমুল পরিবর্তন দাবি করে বক্তারা বলেন নারীর সম্ভ্রম রক্ষায় কাউকেই ছাড় দেয়া হবে না। বর্তমানে ধর্ষকগোষ্ঠীর দৌরাত্ম যে ভয়ানক পরিস্থিতি গ্রহন করেছে তা যেন একাত্তরের পাকবাহিনীর বর্বরতাকে মনে করিয়ে দেয়। একটি স্বাধীন দেশে এই পরিস্থিতি কিছুতেই মেনে নেয়া যায়না।

বক্তারা আরও বলেন- পরিস্থিতির এত অবনতির পেছনে বিচারহীনতার সংস্কৃতিই দায়ী। এখনো বিচার নিশ্চিত হয়নি আলোচিত সোহাগী জাহান তনু হত্যার, নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চার সন্তানের জননী গণধর্ষণের, বনানীর দ্য রেইনট্রি হোটেলে বিশ্ববিদ্যালয়পড়ুয়া দুই ছাত্রীকে ধর্ষণের ঘটনাসহ অনেক ধর্ষণ মামলার। তাই এই সামাজিক ব্যাধি দূরীকরণে সবার আগে দরকার সম্মিলিত সদিচ্ছা। মানববন্ধনে বক্তারা দাবি করেন বিচারহীনতার সংস্কৃতি থেকে বেরিয়ে এসে ধর্ষণ সংক্রান্ত মামলাগুলো বিচার করতে হবে দ্রুত বিচার ট্রাইব্যুনালে। রাজনৈতিক দল ও প্রশাসনকে ধর্ষকদের ব্যাপারে কোন ধরণের সহনশীলতা দেখাতে পারবে না। মানববন্ধনে সবাই ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হওয়া এবং অপরাধীর দৃষ্টান্তমূলক বিচার চেয়ে সংহতি প্রকাশ করেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*