Saturday , 28 November 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » সিলেটে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ দিবস পালিত
সিলেটে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ দিবস পালিত
--প্রেরিত ছবি

সিলেটে কমিউনিটি পুলিশিং ডে-২০২০ দিবস পালিত

সিলেট ব্যুরো চীফ: আজ শনিবার (৩১ অক্টোবর) দেশব্যাপী উদযাপিত হচ্ছে কমিউনিটি পুলিশিং ডে-২০২০। এবারের প্রতিপাদ্য বিষয় ‘মুজিববর্ষের মূলমন্ত্র কমিউনিটি পুলিশিং সর্বত্র’।দিবসটি উপলক্ষে সিলেট জেলা পুলিশের আয়োজনে শনিবার সকালে কবি নজরুল অডিটোরিয়ামে পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম এর সভাপতিত্বে ও অতিরিক্ত পুলিশ কমিশনার রফিকুল ইসলামের পরিচালনায় সভা অনুষ্ঠিত হয়।
উক্ত সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, কমিউনিটি পুলিশকে আপন করে নিতে হবে। বর্তমানে পুলিশের সাথে কমিউনিটি পুলিশের যে সম্পর্ক রয়েছে তা আরো দৃঢ় করতে হবে। পুলিশের কর্মকর্তা যারা আছে তারা যদি কমিউনিটি পুলিশকে অঙ্গ হিসেবে বিবেচনা করেন তবে এটাই হবে আইনশৃঙ্খলা বজায় রাখার একটি উত্তম পন্থা। মন্ত্রী বলেন, কমিউনিটি পুলিশকে নিচু ভাবা যাবে না। আইনশৃঙ্খলা বজায় রাখার স্বার্থে তাদের পুলিশের অঙ্গ ভাবতে হবে। এখন মাঠে-ঘাটে, গ্রামে-গঞ্জে, পাড়ায় মহল্লায় কমিউনিটি পুলিশিং সেবা পৌছে গেছে। এ সেবা আরো বাড়িয়ে দিতে হবে। 
সভায় সিলেট ৩ আসনের সংসদ সদস্য, শেখ রাসেল শিশু কিশোর পরিষদের কেন্দ্রীয় মহাসচিব মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি বলেছেন, করোনা কালিন দুর্যোগে পুলিশ নি:স্বার্থভাবে সেবা দিয়ে মানুষের হৃদয় জয় করে নিয়েছে। জনগণ এখন আর পুলিশকে অন্যভাবে দেখেনা, পুলিশ কে বন্ধু হিসেবে দেখে। সিলেটে পুলিশের এ অবদান অক্ষুন্ন রাখতে খুব শীঘ্রই রায়হান হত্যাকারীদের গ্রেপ্তার করতে হবে। এমপি কয়েছ বলেন, ডিজিটাল বাংলাদেশে বর্তমানে টেকনোলজি অনেক শক্তিশালী। কোন অপরাধীর পুলিশের হাত থেকে রেহাই পাওয়া সম্ভব নয়। রায়হান হত্যাকারীদের ধরতে সব ধরনের সহযোগিতা করা হবে। শনিবার সকালে কবি নজরুল অডিটোরিয়ামে সিলেট মেট্রোপলিটন পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে আলোচনা সভা ও সম্মানা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।করোনায় মৃত্যুবরণকারীদের রুহের মাগফেরাত কামনা করে মাহমুদ উস সামাদ চৌধুরী আরো বলেন, পুলিশবাহিনী করোনাকালে অনেক মানুষের দাফন কাফন করেছে। অনেক ভালো ভালো কাজ করছে। দেশ সেবার জন্য আইনশৃঙ্খলা বাহিনীতে অত্যাধুনিক যন্ত্রপাতি দেয়া হয়েছে। অনেক সময় পুলিশের বড় কর্তাদের অগোচরে ঘটছে অপরাধ, পুলিশের সেবা নাম্বারে আপনারা তাদের জানান।
পুলিশ কমিশনারের দৃষ্টি আকর্ষণ করে এমপি বলেন, সিলেটের ক্রাইসিস সময়ে আপনাকে আনা হয়েছে, সেদিকে আপনার সু-নজর বেশি দিতে হবে। মেট্রোপলিটন থানা এলাকার স্কুল-কলেজসহ নানা প্রতিষ্ঠানকে ডিজিটালাইজ করতে হবে। আপনারা উদ্যোগ নেন, সহায়তা করবো।
কমিউনিটি পুলিশিং ডে’তে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ পিপিএম, এডিশনাল ডিআইজি জয়দেব কুমার ভদ্র, এসএমপির পুলিশ কমিশনার নিশারুল আরিফ, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট মহানগর কমিউনিটি পুলিশিং এর সহ-সভাপতি ও অবসরপ্রাপ্ত পুলিশ সুপার কাওছার আহমদ হায়দারী, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি আবু তাহের মোহাম্মদ শোয়েব, সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক ও পুলিশের কর্মকর্তাবৃন্দ।
আলোচনা সভা ও সম্মানা প্রদান অনুষ্ঠানের শুরুতে পবিত্র মহাগ্রন্থ আল কোরআন থেকে তেলাওয়াত করেন এএসআই হাফিজ মো. ইমরান হোসেন ও নায়েক প্রসেংজিত পবিত্র গীতা পাঠ করেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে কমিউনিটি পুলিশিং এ বিশেষ অবদানের জন্য চারজনকে সম্মানা প্রদান করেন অতিথিবৃন্দ।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*