Sunday , 18 April 2021
Home » জাতীয় » ফল ঘোষণার বাকি ৫ রাজ্যে কে কোথায় এগিয়ে
ফল ঘোষণার বাকি ৫ রাজ্যে কে কোথায় এগিয়ে

ফল ঘোষণার বাকি ৫ রাজ্যে কে কোথায় এগিয়ে

অনলাইন ডেস্ক:

৪৬তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ৪৫ অঙ্গরাজ্যের ফল এরই মধ্যে পাওয়া গেছে। এর মধ্যে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প জয়ী হয়েছেন ২৩টিতে। আর ডেমোক্র্যাটদের দখলে গেছে ২২টি রাজ্য। বাকি পাঁচ অঙ্গরাজ্যের ভোট গণনা চলছে। এগুলোতে জয়-পরাজয়ের ওপর নির্ভর করছে কে হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। 
 
রাজ্যগুলো হলো– জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, পেনসিলভানিয়া, নেভাদা ও আলাস্কা। সেগুলোর মধ্যে আলাস্কায় রয়েছে তিনটি ইলেকটোরাল ভোট, জর্জিয়ায় ১৬, নর্থ ক্যারোলিনায় ১৫ এবং পেনসিলভানিয়ায় ২০টি।

এদের মধ্যে চারটি রাজ্যের ভোট গণনায় এগিয়ে আছেন ট্রাম্প আর একটি রাজ্যে বাইডেন। নেভাদায় এগিয়ে বাইডেন। তবে ব্যবধান খুবই কম। বাকি রাজ্যগুলোতে ট্রাম্প এগিয়ে থাকলেও ব্যবধান যতসামান্য থাকায় পরিস্থিতি উল্টে যেতে পারে।

নেভাদা

এপির খবরে বলা হয়েছে– নেভাদায় দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে। জো বাইডেন ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। আর ট্রাম্প এখন পর্যন্ত ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছেন।  

নেভাদায় এখনও তিন লাখ ৯৮ হাজার ভোট গণনা বাকি, যা মোট ভোটের ২৫ শতাংশ। এখানে কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়লেও এখনও ট্রাম্পের চেয়ে সাত হাজার ৬৪৭ ভোটে এগিয়ে রয়েছেন বাইডেন।

৭৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৯টায় গণনার ফল প্রকাশ করা হবে বলে নিশ্চিত করেছেন রাজ্যটির কর্মকর্তারা।

আলাস্কা

আলাস্কায় ট্রাম্প ৫৪ হাজারেরও বেশি ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। এখানে ১ লাখ ৯১ হাজার ভোট গণনা বাকি আছে।

এখনও পর্যন্ত ৫০ শতাংশ ভোট গণনা হয়েছে। ট্রাম্প পেয়েছেন ৬২ দশমিক ১ শতাংশ; আর মূল প্রতিদ্বন্দ্বী বাইডেন ৩৩ দশমিক ৫ শতাংশ।


জর্জিয়া

ব্যাটলগ্রান্ড রাজ্য জর্জিয়ায় প্রতিদ্বন্দ্বী বাইডেন থেকে ৩২ হাজার ৮৫৮ ভোটে এগিয়ে আছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ পর্যন্ত রাজ্যটির ৯৮ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৪৯ দশমিক ৭ শতাংশ এবং বাইডেন পেয়েছেন ৪৯ শতাংশ ভোট।

আটলান্টা ও আশপাশের এলাকার ভোট গণনা এখনও চলছে। 

এখনও এখানে প্রায় দুই লাখ ভোট গণনা বাকি আছে বলে রাজ্যটির শীর্ষ নির্বাচনী কর্মকর্তার বরাতে জানিয়েছে বিবিসি।


নর্থ ক্যারোলিনা 

দোদুল্যমান রাজ্য নর্থ ক্যারোলিনায় এখনও তিন লাখ ৪৮ হাজার ভোট গণনা বাকি আছে, যা মোট ভোটের ৬ শতাংশ।

এখানে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ৭৬ হাজার ৭০১ ভোটে এগিয়ে আছেন। এ পর্যন্ত ৯৪ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প পেয়েছেন ৫০ দশমিক ১ শতাংশ ভোট এবং বাইডেন ৪৮ দশমিক ৭ শতাংশ। 

পেনসিলভানিয়া

অন্যতম ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভানিয়ায় বাইডেন থেকে এক লাখ ৬৪ হাজারেও বেশি ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। কিন্তু রাজ্যটির সাত লাখ ৮৪ হাজার ভোট গণনা এখনও বাকি, যা মোট ভোটের ১১ শতাংশ। এ পর্যন্ত ৮৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে, এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৫০ দশমিক ৭ শতাংশ ও বাইডেন ৪৮ দশমিক ১ শতাংশ।

এখানে ডাকযোগে আসা বিপুল পরিমাণ ভোট গণনা এখনও বাকি। এসব ভোট গুনতে সারারাত লেগে যেতে পারে, তাই চূড়ান্ত ফল ঘোষণা করতে দেরি হবে বলে জানিয়েছে রাজ্য কর্তৃপক্ষ।
 

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*