Tuesday , 24 November 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » অর্থনীতি » কৃষি » নওগাঁয় কৃষক মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত
নওগাঁয় কৃষক মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত

নওগাঁয় কৃষক মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত

নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর রাণীনগরে আসন্ন বোরো মৌসুমকে সামনে রেখে হাইব্রিড এজেড ৭০০৬ জাতের ধান বিষয়ে মাঠ দিবস ও ক্রপ কাটিং অনুষ্ঠিত হয়েছে। 
শুক্রবার (১৩ নভেম্বর) উপজেলার রাতোয়াল বাজার প্রাঙ্গনে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। কৃষিভিত্তিক কোম্পানি বায়ারের এক্সিকিউটিব কর্মকর্তা কৃষিবিদ রওশন এই অনুষ্ঠানের আয়োজন করেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়ারের রাজশাহী রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সনজিৎ চন্দ্র সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ সাজ্জাদ হোসেন সোহেল, বিএস শরিফুল ইসলাম, বায়ারের পরিবেশক মোমিনুল হক হিরন প্রমুখ। আলোচনা সভা শেষে ৫ জন কৃষকদের মাঝে হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধানের বীজ বিনামূল্যে বিতরন করা হয়। এরপর আমন মৌসুমে এজেড৭০০৬ জাতের চাষ করা হাইব্রিড ধানের প্রদর্শনী  পরিদর্শন করেন অতিথিবৃন্দ ও কৃষক। 
এসময় কৃষকদের এই জাতের ধান চাষের উপকারিতা, পরিচর্যা ও ফলনসহ নানা বিষয়ে অবগত করা হয়। বক্তারা বলেন দিন যতই যাচ্ছে ততই দেশের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু চাষযোগ্য জমির পরিমান কমছে। তাই জমিতে পুরাতন কম ফলনশীল জাতের ধান আর চাষ না করে ধান গবেষনা কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত ও বিভিন্ন কৃষিভিত্তিক কোম্পানির অধিক ফলনশীল হাইব্রিড জাতের বিভিন্ন প্রজাতির ধান চাষ করতে হবে। এতে করে যেমন কৃষকরা অধিক ফলন পাবেন অপরদিকে দেশ খাদ্যে স্বয়ংসম্পন্নতাও অর্জন করতে পারেব। 
বায়ার কোম্পানি জার্মানির হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধান আমদানী করে তা চাষ করতে কৃষকদের উদ্বুদ্ধ করার লক্ষে কৃষি অফিসের সহায়তা নিয়ে পর্যায়ক্রমে নওগাঁর রাণীনগর ও আত্রাই উপজেলার ৪শত কৃষকদের মাঝে বিনামূল্যে এই ধান বীজ বিতরন করছে। এই জাতের ধান চাষ করলে প্রতি শতাংশে ফলন পাওয়া যাবে ১মণ হারে, পানির নিচে ১৫দিন তলিয়ে থাকতে পারে, রোগপ্রতিরোধ ক্ষমতা বেশিসহ নানা বৈশিষ্ট রয়েছে এই জাতের ধানে। ধানের ফলন বৃদ্ধি ও অধিক লাভবান হতে কৃষকদের হাইব্রিড এজেড৭০০৬ জাতের ধানসহ বিভিন্ন জাতের হাইব্রিড ধান চাষ করতে আহ্বান জানানো হয়।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*