Tuesday , 24 November 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » অর্থনীতি » কৃষি » কৃষকের ঘরে ঘরে চলছে আমন ধান কাটার উৎসব
কৃষকের ঘরে ঘরে চলছে আমন ধান কাটার উৎসব

কৃষকের ঘরে ঘরে চলছে আমন ধান কাটার উৎসব

ফটিকছড়ি প্রতিনিধি:
আমন ধানের সোঁদা গন্ধে ভরে উঠছে আবহমান গ্রামীণ জনপদ। শুরু হয়েছে আমন ধান কাটার উৎসব। আমন ধান ঘরে তুলতে শুরু করেছেন কৃষকরা
হালকা কুয়াশার পর্দা সরে গিয়ে মিষ্টি রোদ এসে পড়তেই দেখা গেল দিগন্তজোড়া প্রান্তরের সোনালি ঢেউ। মৃদু বাতাসে পাকা ধানের শীষের দোলা বিলের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। এর মাঝেই দেখা গেল কাস্তে হাতে ব্যস্ত কৃষকদের। চট্টগ্রামের শস্যভান্ডারখ্যাত ফটিকছড়িতে চলছে ধান কাটা। মাঠের পাকা ধান কেটে তুলতে হবে গোলায়। উপজেলার বিভিন্ন বিলে ধান কাটার ধুম পড়েছে। 
গতকাল শুক্রবার সকালে সরেজমিনে ফটিকছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে দেখা যায়, বিলে পুরোদমে চলছে ধান কাটার কাজ। কৃষকেরা ধান কাটায় ব্যস্ত সময় পার করছেন। কেউ কেউ কাঁধে করে ধানের আঁটি নিয়ে বিলের মাঝখানে হেঁটে যাচ্ছেন। সব মিলিয়ে পরিপূর্ণ এক দৃশ্য—যেন শিল্পীর তুলিতে আঁকা। 

পাইন্দং ইউপির বেড়াজালী এলাকার কৃষক মো. তাহের(৫০)  বলেন এবার আবাহওয়া ভালো থাকায় ফসল ভালো হয়েছে। 
কাঞ্চন নগর ইউপির কৃষক নাসির কাছে ফলনের কথা জিজ্ঞেস করলেই তিনি বলেন, ‘খরচ আর ধানের দাম মিলিয়ে এবার মোটামুটি লাভ হবে আশা করি । সরকারের কাছে আসাবাদি ধানের ন্যায্য মূল্য পাবো। 
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে,চলতি মৌসুমে উপজেলায় আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৩ শত ৪০ হেক্টর জমি।যা গেল বছর ছিল ২২ হাজার ৩ শত।যার মধ্যে এবারে  অর্জিত হয়েছে ২১হাজার ৮শত ২৫ হেক্টর জমিন।যা গতবছর ছিল ২১ হাজার ৮ শত ৫০। তবে আশা করা হচ্ছে চলতি বছরের আবহাওয়া ভালো,কৃষি বিভাগের সার্বিক নজরদারি ও পরামর্শের কারণে এবারে রোগ ও পোকা মাকড়ের আক্রমণ কম।যার ফলে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে।
এদিকে, আমন ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি ফুটলেও ধানের বাজার ন্যায্যমূল্য নিয়ে শঙ্কায় রয়েছেন কৃষক। এ অবস্থায় ধানের ন্যায্যমূল্য পেতে সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারিভাবে ধান কেনার দাবি জানিয়েছেন এখানকার কৃষকরা। 
উপজেলা কৃষি কর্মকর্তা লিটন দেব নাথ জানান,চলতি বছরের আমনে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৩ শত ৪০ হেক্টর জমি।এছাড়া চলতি বছরে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে প্রায় ৫শত কৃষকদের মাঝে উপজেলা কৃষি অফিস থেকে বিনামূল্যে সার ও উন্নত ফলনশীল বীজ বিতরণ করা হয়েছে।তাছাড়া কৃষকদেরকে সার্বিক নজরদারি ও পরামর্শ এবং নানা ধরনের সহযোগিতা করা হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*