Saturday , 28 November 2020
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » রাস্তা,সেতু ও কালভার্ট কেমন হচ্ছে- তদারকির নির্দেশ প্রধানমন্ত্রীর
রাস্তা,সেতু ও কালভার্ট কেমন হচ্ছে- তদারকির নির্দেশ প্রধানমন্ত্রীর
--ফাইল ছবি

রাস্তা,সেতু ও কালভার্ট কেমন হচ্ছে- তদারকির নির্দেশ প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক:

সরকারি অর্থ ব্যয়ে দেশজুড়ে যেসব রাস্তা, সেতু ও কালভার্ট তৈরি করা হচ্ছে, সেগুলোর মান ঠিক থাকছে কি না, সেই নজরদারি জোরদার করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি সারা দেশের গ্রামীণ সড়ক অবকাঠামো নির্মাণে একটি মহাপরিকল্পনা তৈরিরও নির্দেশ দিয়েছেন তিনি।

গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সংশ্লিষ্ট একটি প্রকল্প নিয়ে আলোচনাকালে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে বৈঠকে সভাপতিত্ব করেন তিনি। সংশ্লিষ্ট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিবরা শেরেবাংলানগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যুক্ত হন। বৈঠক শেষে পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আসাদুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

জ্যেষ্ঠ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী খুবই গুরুত্ব দিয়ে বলেছেন যে আমরা অনেক কাজ করছি গ্রামীণ রাস্তা, গ্রামীণ অবকাঠামোর। কাজগুলো সত্যিকার হচ্ছে কি না, কোয়ালিটিফুল (মানসম্মত) হচ্ছে কি না, সেগুলো ভালো করে পরখ করতে হবে। সেখানে স্থানীয় সরকার মন্ত্রী বলেছেন, মাল্টিপ্লেয়ার মনিটরিংয়ের ব্যবস্থা করেছেন। তার পরও প্রধানমন্ত্রী বলেছেন, কাজের কোয়ালিটি যেন ঠিক থাকে, সেটা নিশ্চিত করতে হবে। রাস্তায় যেন পানি না জমে। কারণ রাস্তায় পানি জমলে সেটা নষ্ট হয়ে যায়।’

৭ হাজার ৫০৫ কোটি টাকার পাঁচ প্রকল্প অনুমোদন

গতকাল একনেক বৈঠকে সাত হাজার ৫০৫ কোটি ২৯ লাখ টাকার ব্যয়সংবলিত পাঁচটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। অনুমোদিত প্রকল্পে সরকারি অর্থায়ন ধরা হয়েছে সাত হাজার ৪২৬ কোটি ৬১ লাখ টাকা এবং সংস্থা অর্থায়ন করবে ৭৮ কোটি ৬৮ লাখ টাকা। প্রকল্পগুলোর মধ্যে পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে যমুনা নদীর ডান তীরের গাইবান্ধার ফুলছড়ি উপজেলাধীন কাতলামারী ও সাঘাটা এলাকা ভাঙন থেকে রক্ষা প্রকল্প বাস্তবায়ন; এ ছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চারটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পগুলো হলো বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলার পল্লী পর্যায়ে ঘূর্ণিঝড় আম্ফান ও বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো পুনর্বাসন, খুলনা সিটি করপোরেশনে বর্জ্য ব্যবস্থার উন্নয়ন ও শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী নির্মাণ প্রকল্প বাস্তবায়ন। এ ছাড়া নদীর পানিপ্রবাহ ঠিক রেখে নদীভাঙন রোধ করার প্রয়োজনীয়তাও সভায় উঠে আসে। এ ছাড়া সরকারি যেকোনো প্রকল্প বাস্তবায়ন করার আগে সে বিষয়ে সঠিকভাবে সিদ্ধান্ত ও পরিকল্পনা নেওয়ায়ও গুরুত্ব দেওয়া হয়।

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক সভার কার্যক্রমে অংশ নেন। সভায় মন্ত্রিপরিষদসচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যরা এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*