Sunday , 17 January 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » বঙ্গবন্ধু রেল সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
বঙ্গবন্ধু রেল সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
--ফাইল ছবি

বঙ্গবন্ধু রেল সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

বঙ্গবন্ধু সেতু নির্মাণের পর এবার যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রবিবার (২৯ নভেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কাজের উদ্বোধন করেন তিনি। সিরাজগঞ্জ জেলা প্রশাসন সম্মেলনকক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারসাম্যপূর্ণ রেল যোগযোগ ব্যবস্থা গড়ার পরিকল্পনা গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী। এ কারণে বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে ডেডিকেটেড ডাবল লেনের রেল সেতু নির্মাণ করা হচ্ছে। এটি নির্মাণ হলে দুটি ট্রেন একসঙ্গে যেতে পারবে এবং ১০০ কিলোমিটার বেগে সেতুটি অতিক্রম করতে পারবে। এ সেতুর মাধ্যমে দ্রুত পারাপার হতে পারবে উত্তর, দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন রুটে চলাচলকারী ট্রেনগুলো। এতে রেলযাত্রীদের ভোগান্তি কমার পাশাপাশি উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে বলে মনে করছে স্থানীয়রা।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ জানান, ডাবল ডুয়াল গেজ রেল সেতুটি হওয়ার পর ক্রসিং ছাড়াই দুটি ট্রেন চলাচল করতে পারবে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানান, জাপানের অর্থায়নে এ প্রকল্পটি জাইকা বাস্তবায়ন করছে। টেন্ডারসহ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। সেতুটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপনের পর আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হবে। ২০২৪ সালের আগস্ট মাসে প্রকল্পের কাজ শেষ হবে।   

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*