Sunday , 17 January 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » আজকের শিশু আগামী দিনের ভবিষৎ শিশুরা হাম-রুবেলার টিকা বঞ্চিত, দায় কার ?
আজকের শিশু আগামী দিনের ভবিষৎ শিশুরা হাম-রুবেলার টিকা বঞ্চিত, দায় কার ?

আজকের শিশু আগামী দিনের ভবিষৎ শিশুরা হাম-রুবেলার টিকা বঞ্চিত, দায় কার ?

           বরগুনা প্রতিনিধি:  আজকের শিশু আগামী দিনের ভবিষৎ-আমাদের বাংলাদেশে এমন উক্তি প্রচলিত আছে। তবে এ দেশের স্বাস্থ্য-সহকারীদের কর্ম-বিরতীর কারণে হাম-রুবেলা টিকা থেকে বেশির ভাগ শিশুরা বঞ্চিত হচ্ছে, এ দায় কার ? এমন প্রশ্ন সমাজের সাধারণ জনগণ ও সুশিল ব্যক্তিবর্গের।  
             এর পূবের্ ৮ ও ১৮ মার্চ ২০২০ সপ্তাহ ব্যাপী হাম-রুবেলার টিকা ক্যাম্পেইন কর্মসূচি পালন করার কথা ছিল। কিন্তু  স্বাস্থ্য-সহকারিদের কর্ম-বিরতী ও অবস্থান কর্মসূচিতে শিশুদের হাম-রুবেলার টিকা ক্যাম্পেইন কয়েক-দফা পিছিয়ে যায়। তাই  হাম-রুবেলার টিকা থেকে বঞ্চিত হচ্ছে বেশির ভাগ শিশুরা। আবারো স্বাস্থ্য-সহকারিদের  কর্ম-বিরতীর কারণে শিশুদের হাম-রুবেলা টিকা ক্যাম্পেইন নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।
              বাংলাদেশ হেলথ এ্যাসিস্ট্যান্ট ও হেলথ ইন্সেপেক্টর এসোসিয়েশন বরগুনা জেলা শাখার সভাপতি মো. এনামুল কবির জানান, গত বৃহস্পতিবার থেকে কর্ম-বিরতী ও অবস্থান কর্মসূচী পালন করায় বরগুনায় ৯১২টি কেন্দ্রে সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (এক্রাপান্ডেন্ট প্রোগ্রাম অন ইমোনাইজেশন -ইপিআই)  ৫ দিন পর্যন্ত বন্ধ। দাবি আদায় না হওয়া পর্যন্ত  আমাদের কর্ম-বিরতী ও অবস্থান আন্দোলন চলবে।
               সদর উপজেলা প:প: স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আবদুস সালাম বলেন, স্বাস্থ্য-সহকারিদের কর্ম-বিরতী ও অবস্থান আন্দোলনের কারণে টিকা কেন্দ্র বন্দ। এ কারণে সেবা পেতে সাময়িক সমস্যা হচ্ছে। তবে আশা করছি শীঘ্রই সমস্যার সমাধান হবে। 

               বরগুনার সিভিল সার্জন ডা.মারিয়া হাসান বলেন কিছু দাবি নিয়ে স্বাস্থ্য সহকারিদের আন্দোলন চলছে। উধ্বর্তন কর্তৃপক্ষের কোন  নির্দেশনা না আসলে কিছুই বলা যাচ্ছে না। গত ৪ দিন পর্যন্ত এ জেলায়  (ইপিআই ) টিকাদান কর্মসূচি বন্ধ ছিল। আশাকরি এ সমস্যার শীঘ্রই সমাধান হবে।
              তিনি আরও বলেন আগামী ৫ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারী পর্যন্ত সারাদেশে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু হওয়ার কথা রয়েছে। তবে চলমান আন্দোলনের কারণে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু নিয়ে কিছুটা সংশয় রয়েছে । তবে আমরা ধারনা করছি আলোচনার মাধ্যমে সমাধান হবে। কয়েক দফা  শিশুদের হাম-রুবেলা টিকা ক্যাম্পেইন এর সময় পরিবর্তন হওয়ায় এ হাম-রুবেলা টিকা থেকে শিশুরা বঞ্চিত হচ্ছে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন  শিশুরা বঞ্চিত হচ্ছে না , যারা আমাদের  ক্লিনিক ও স্বাস্থ্য কম্পেলেক্রা যাচ্ছে, তারা  টিকা পাচ্ছে।
              উল্লেখ্য শিশুদের সংত্রামক রোগগুলোর প্রতিরোধে টিকাদানের মাধ্যমে শিশুদের র্মত্যু হার কমানোর লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইপিআই কর্মসূচি পরিচালনা করে আসছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*