Wednesday , 20 January 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » প্রচ্ছদ » পেঁয়াজ না কিনলে তেল পাবেনা এমন শর্তে টিসিবির পণ্য বিক্রি
পেঁয়াজ না কিনলে তেল পাবেনা এমন শর্তে টিসিবির পণ্য বিক্রি

পেঁয়াজ না কিনলে তেল পাবেনা এমন শর্তে টিসিবির পণ্য বিক্রি

বরগুনায় টিসিবির প্যাকেজ গ্যারাকলে নিন্ম আয়ের মানুষ
বরগুনা প্রতিনিধি:
পেঁয়াজ না কিনলে তেল, চিনি এমনকি ডালও পাবেনা গ্রাহক এমন শর্তে বরগুনায় টিসিবির পণ্য বিক্রয় প্যাকেজ গ্যারাকলে পড়েছে নিন্ম আয়ের মানুষেরা। টিসিবির ডিলারদের এ অনৈতিক প্যাকেজ গ্যারাকলে হয়রানির শিকার হচ্ছে নিন্ম আয়ের সাধারণ মানুষ। গতকাল রোববার (৬-১২-২০) বিকাল সাড়ে ৪ টায় শহরের আবুল হোসেন ঈদ গাঁ মাঠ টিসিবির পণ্য বিক্রয় কেন্দ্র এলাকায় সরোজমিনে পরিদর্শন কালে দেখা যায় কামরাবাদ এলাকার অটোরিকসা চালক, মজিবর গাজী শুধু তেল কিনতে চাইলে তাকে ১০ কেজি পেইজ নিতে হবে অন্যথায় সে তেল পাবে না । অবশেষে সে তেল না কিনে বাড়ি যায়। এর পূর্বে সোনাখালী গ্রামের আবুল বাসার নামে এক শ্রমিক টিসিবির পণ্য বিক্রয় কেন্দ্রে তেল কিনতে আসে কিন্তু টিসিবির ডিলারঐ শ্রমিককে জানিয়ে দেয় । আমরা শুধু তেল বিক্রি করবো না সাথে আপনাকে পেইজও কিনতে হবে। ঐ শ্রমিক বলে আমার কাছে পেইজ ও তেল এক সাথে কেনার টাকা নেই ।তবুও তার কাছে তেল বিত্রি করা হয়নি। পরে টিসিবির তেল না ক্রয় করতে পেরে ঐ শ্রমিক চলে যায়। সরোজমিনে পরিদর্শন কালে আরও দেখা যায় সংখ্যালঘু সম্প্রদায়ের এক নারী টিসিবির তেল ও ডাল কিনতে আসে , টিসিবির ডিলার তখন তাকে প্যাকেজ শর্ত ছুড়ে দেয় বাধ্যতা মূলক পেইজ কিনতে হবে। শর্ত শুনে সংখ্যালঘু সম্প্রদায়ের ঐ নারী আমরা হিন্দু পেইজ খাইনা বলে টিসিবির ডিলারকে অনুরোধ করে । কিন্তু সে অনুরোধও ডিলারের মন গলাতে পারেনি । যেই কথা সেই কাজ ,তাকেও শেষে তেল ও ডালের সাথে বাধ্যতা মূলক পেইজ ক্রয় করতে হয়েছে।
তবে পেইজ না কিনলে তেল ,ডাল ও চিনি পাবেনা ডিলারদের এমন শর্তে মহামারি করোনা ভাইরাস দূর্যোগকালীন সময় সরকার কর্তৃক পৌরসভাস্থ নিন্ম আয়ের মানুষে জন্য ন্যায্য মূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রমে কতটা সুফল পাচ্ছে নিন্ম-আয়ের মানুষগুলো এমন প্রশ্ন আসলো রয়েই যায়।
বরগুনা জেলায় টিসিবির অফিস না থাকায় ডিলেঢালা মনিটরিং ব্যবস্থায় টিসিবির ডিলারদের নানা অযুহাত ও অনৈতিক শর্তের কারণে হয়রানির শিকার হচ্ছে টিসিবির পণ্য ক্রয় করতে আসা নিন্ম-আয়ের মানুষেরা।
নিন্ম-আয়ের ক্রেতা টেইলার সুভ বলেন পেইজ না নিলে তেল দেয়না। যাদের টাকা আছে তারা সব পায়। নিন্ম-আয়ের গরীব মানুষ টিসিবির সুবিধা পায়না।
টিসিবির ডিলার জসিম প্রতিকেদকে মুঠোফোনে জানান, পেইজ না কিনতে তেল ,চিনি ও ডাল ক্রেতার কাছে বিক্রি হবে না এমন শর্ত টিসিবির চিঠিতে লেখা আছে ।
টিসিবির ডিলার ইউসুফ জানান- ৫ লিটার তেলের সাথে ১০ কেজি পেইজ বিক্রি করি । এত নিন্ম আয়ের মানুষের কষ্ট হয় শিকার করে তিনি আরও বলেন পেইজ বিক্রি করতে যে নিয়ম আপনাদের সুবিধা হয়। সেটাই আপনারা করেন এমন নির্দেশনা দিয়েছে টিসিবি কর্তৃপক্ষ।
ভোক্তা অধিকার বিষয়ে জানতে চাইলে, বরগুনা-পটুয়াখালীর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন এর সহকারি পরিচালক মো. সেলিম আহম্মেদ বলেন,কোন অনিয়ম চললে আমরা তদন্ত করে ব্যবস্থা নেব।
জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্টেট- নাজমুল হাসান বলেন , পেইজের চাহিদা কম, টিসিবি ডিলারদের তেলের সাথে পেইজ বাধ্যতা মূলক আনতে। তাই ডিলারগন পেইজ বিক্রি করতে এ শর্ত জুড়ে দিয়েছে।
টিসিবির বরিশাল বিভাগীয় সহকারি পরিচালক সাইফুল ইসলাম প্রতিবেদকে মুঠোফোনে জানান, ক্রেতা পেইজ না কিনলে তার কাছে তেল বিক্রি করা যাবে না ,এমন কোন নির্দেশনা ডিলারদের দেয়া হয়নি । তবে ডিলারদের পেইজের পরিমান বেশি দেয়া হয় । তাই হয়তবা তারা কৌশল করে পেইজ বিক্রি করছে। তিনি আরও জানান, বর্তমানে পেইজের বাজার ডাউন তাই ডিলারদের যে কোন জায়গায় যে কোন পরিমাণ পেইজ বিক্রি নির্দেশ দেয়া আছে।
মহামারি করোনা ভাইরাস দূর্যোগকালীন সময় পৌরসভাস্থ নিন্ম আয়ের মানুষে জন্য ন্যায্য মূল্যে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম চালু করে অব্যাহত রেখেছে সরকার ।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*