Wednesday , 20 January 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » শিক্ষাসংস্কৃতি » ক্যাম্পাস » ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে কর্মসূচি
ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে কর্মসূচি

ইবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে কর্মসূচি

ইবি প্রতিনিধি: আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস এবং ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। শুক্রবার বিশ্ববিদ্যালয় অফিস সূত্রে এ তথ্য জানা যায়।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আগামী ১৩ ডিসেম্বর দিবাগত রাতে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফিরাতের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।দিবসটি উপলক্ষে আগামী ১৪ ডিসেম্বর প্রথম প্রহরে (রাত ১২টা ১মিনিটে) শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন করা হবে। সকাল ১০টা ৩০ মিনিটে প্রশাসন ভবনের সামনে ও হলসমূহে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন এবং কালোব্যাজ ধারণ করা হবে। পতাকা উত্তোলন শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ। 
এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, বিভিন্ন আবাসিক হল, বিভিন্ন অনুষদ, বিভিন্ন বিভাগ, বিভিন্ন পরিষদ, বিভিন্ন ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
মহান বিজয় দিবস উপলক্ষে আগামী ১৬ ডিসেম্বর সকাল ১০টা ৩০মিনিটে প্রশাসন ভবনের সামনে ও হলসমূহে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হবে। পতাকা উত্তোলন শেষে আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান ও রেজিস্ট্রার (ভারঃ) এস. এম. আব্দুল লতিফ। 
এরপর শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মুক্তবাংলায় পুস্পস্তবক অর্পণ করবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় তাঁর সাথে থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান ও রেজিস্ট্রার (ভারঃ) এস. এম. আব্দুল লতিফ। এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমিতি, বিভিন্ন আবাসিক হল, বিভিন্ন অনুষদ, বিভিন্ন বিভাগ, বিভিন্ন পরিষদ, বিভিন্ন ছাত্র সংগঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পর্যায়ক্রমে মুক্ত বাংলায়  শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে। শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
মহান বিজয় দিবস উপলক্ষে সন্ধ্যা ৭ টায় ভার্চুয়াল আলোচনাসভা অনুষ্ঠিত হবে। আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব আ.ক.ম. মোজাম্মেল হক। উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে এ আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমান এবং অতিথি হিসেবে রেজিস্ট্রার (ভারঃ) এস. এম. আব্দুল লতিফ অংশগ্রহণ করবেন। স্বাগত বক্তব্য রাখবেন শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস ২০২০ উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন।
দিবসটি উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের মধ্যে ৪টি ক্যাটাগরিতে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*