Sunday , 17 January 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » বরগুনায় পানি ব্যবস্থাপনা দলের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ অনুষ্ঠিত
বরগুনায় পানি ব্যবস্থাপনা দলের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরগুনায় পানি ব্যবস্থাপনা দলের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরগুনা প্রতিনিধি: বরগুনায় পানি ব্যবস্থাপনা দলের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলার হাজার বিঘা বিদ্যালয় প্রাঙ্গণে দিন ব্যাপী এ দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। পানির অপর নাম জীবন। পানিই জীবন। আর সেই পানিকে সঠিকভাবে ব্যবহার করার জন্য বরগুনা সদর ও পাথরঘাটা উপজেলায় গড়ে উঠেছে পানি ব্যবস্থাপনা দল। পানি ব্যবস্থাপনা দলের সদস্যরা উপকূলীয় বাঁধ সংলগ্ন পোল্ডারের অভ্যন্তরে প্রাকৃতিক সকল উৎসের পানির টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করবে।এ জন্য তাদের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ দেয়া হয়।
বেসরকারী উন্নয়ন সংগঠন সুশীলন, সিইআইপি-১ প্রকল্পের মাধ্যমে বরগুনা সদর ও পাথরঘাটা উপজেলায় এই পানি ব্যবস্থাপনা দল গঠন করে তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। পোল্ডার ৪০/২ পাথরঘাটায় এবং পোল্ডার ৪১/১ বরগুনায় ১৪টি করে মোট ২৮টি পানি ব্যবস্থাপনা দল গঠন করেছে।
বরগুনার প্রায় ১৫ হাজার ভূমিহীন, কৃষক, জেলে, মৎস্যজীবি, বনজীবি এবং প্রান্তিক জনগোষ্ঠীকে সদস্য করে পানি ব্যবস্থাপনা দলগুলো গঠন করা হয়েছে। পানি ব্যবস্থাপনা দলের সদস্যদের দক্ষতা বৃদ্ধির জন্য সুশীলন ধারাবাহিকভাবে দল ব্যবস্থাপনা, দলের অর্থ ও হিসাব ব্যবস্থাপনা, অংশগ্রহনমূলক পরিকল্পনা তৈরী এবং জেন্ডার সংবেদনশীলতা, প্রকল্প উন্নয়ন এবং বাস্তবায়ন, সামাজিক পরিবীক্ষণ, বিকল্প জীবন জীবিকা, সমন্বিত বালাই নাশক এবং সমন্বিত ফসল ব্যবস্থাপনা, সামাজিক বনায়ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে।
বরগুনা সদর উপজেলার উত্তর বুড়িরচর পানি ব্যবস্থাপনা দলের সভাপতি সেলিম রেজা বলেন.“আমরা সুশীলনের মাধ্যমে পানি ব্যবস্থাপনা দল পরিচালনা ও ব্যবস্থাপনাসহ ৮টি বিষয়ে প্রশিক্ষণ পেয়েছি। পানি ব্যবস্থাপনা দল গঠনের মাধ্যমে এলাকার স্লুইস গেট, খাল, বেড়িবাঁধ, বনায়ন সঠিকভাবে ব্যবস্থাপনা করতে পারব। কৃষি পানি ব্যবস্থাপনা টেকসই করব, অধিক ফসল উৎপাদন, আয় ও কর্মসংস্থান বৃদ্ধিতে সহযোগিতা করতে পারব”।
পাথরঘাটা উপজেলার হোগলাপাশা ভারানির খাল পানি ব্যবস্থাপনা দলের সহ-সভাপতি ঝুমুর ব্যাপারি বলেন“ কৃষি ও পানি সাথে নারীর বন্ধন প্রাকৃতিক। আমরা অসংখ্য নারীরা প্রতিটি পানি ব্যবস্থাপনা দলের সদস্য হয়েছি। সুশীলন থেকে আমরা জেন্ডার, আইপিএম, বনায়ন বিষয়ক প্রশিক্ষণ পেয়েছি। কৃষি ও বনায়ন নারীর অধিকার আদায়ে আমি সম্মিলিত উদ্যোগে কাজ করতে পারব। নারীর হবে ক্ষমতায়ন আর পানি ব্যবস্থাপনা দলের হবে উন্নয়ন”।
৪০/২ পোল্ডার (পাথরঘাটা) পানি ব্যবস্থাপনা এসোসিয়েশনের সভাপতি মোঃ জাকির হোসেন বলেন,“একটি পানি ব্যবস্থাপনা দলকে গঠন, পরিচালনা, ব্যবস্থাপনা ও শক্তিশালী করার জন্য সুশীলন সিইআইপি-১ প্রকল্পের মাধ্যমে আমরা যত ধরনের প্রশিক্ষণ পেয়েছি তাতে করে প্রতিটি দলেরই উন্নয়ন হয়েছে। নানা ধরনের প্রশিক্ষণ পেয়ে আমরা নিজেদের পা-য়ে হাঁটতে শিখেছি বলা যায়”। সুশীলন উপ-পরিচালক এবং সিইআইপি-১ প্রকল্পের টিম লিডার মোস্তফা বকুলুজ্জামান বলেন,“আমরা বিশ্ব ব্যাংক ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় সিইআইপি-১ প্রকল্পের মাধ্যমে ২৮টি পানি ব্যবস্থাপনা দলের মোট ৩ হাজার ৩শ ২২ জনকে ৮ ধরনের প্রশিক্ষণ দিয়েছি। পানি ব্যবস্থাপনা দল ও এসোসিয়েশনের সদস্যদের দক্ষতা এবং সক্ষমতা বৃদ্ধি করাই ছিল আমাদের অন্যতম উদ্দেশ্য। প্রত্যাশা দলগুলো উপকূলীয় বাঁধ, বাঁধ সুরক্ষায় বনায়ন, সহনশীল কৃষি চর্চা এবং পানি সংশ্লিষ্ট সকল অবকাঠামোগুলো টেকসই ব্যবস্থাপনা করে সরকারের উন্নয়ন উদ্যোগেকে আরো জীবন ও জীবিকা বান্ধব করবে”।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*