Friday , 22 January 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » প্রচ্ছদ » জবাবদিহিতা নিশ্চিত করতে ‘সবার ঢাকা’ অ্যাপের বন্দোবস্ত করেছি-মেয়র আতিক
জবাবদিহিতা নিশ্চিত করতে ‘সবার ঢাকা’ অ্যাপের বন্দোবস্ত করেছি-মেয়র আতিক
--সংগৃহীত ছবি

জবাবদিহিতা নিশ্চিত করতে ‘সবার ঢাকা’ অ্যাপের বন্দোবস্ত করেছি-মেয়র আতিক

অনলাইন ডেস্ক:

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, নগরবাসীর কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে ‘সবার ঢাকা’ অ্যাপের বন্দোবস্ত করেছি। এ অ্যাপটির মাধ্যমে নাগরিক সেবা সম্পর্কিত যে কোনো অভিযোগ সিটি কর্পোরেশনকে পাঠানো যাবে।

আজ রবিবার বেলা এগারটায় কৃষিবিদ ইনস্টিটিউট অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে আলোচনা সভা ও ‘সবার ঢাকা’ অ্যাপ এর উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানা গেছে।

মেয়র বলেন, আজ এই ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে অ্যাপ এর উদ্বোধন করা হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে জবাবদিহিতা বৃদ্ধি পাবে। আমরা প্রত্যেককে জবাবদিহিতার আওতায় আনতে চাই। জবাবদিহি যেমন আমাকে করতে হবে, তেমনি প্রত্যেক কাউন্সিলর এবং প্রত্যেক কর্মচারীকেও করতে হবে। এজন্যই এই অ্যাপের বন্দোবস্ত করেছি।

আতিকুল ইসলাম আরো বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পরে ২১ বছর আমরা পিছিয়ে ছিলাম। আজকে ঢাকা শহরের যে অবস্থা, পরিকল্পনার অভাব। ২১ বছর পিছিয়ে না থাকলে আজকে ঢাকা শহর এরকম হতো না।

অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে আওয়ামী লীগের নেতা-কর্মীদের সহযোগিতা প্রসঙ্গে মেয়র আরও বলেন, ইব্রাহিমপুর খাল খালপাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় বাংলাদেশ আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা সবচেয়ে বেশি সহযোগিতা করেছে। একইভাবে ভাষানটেক বাজার থেকে পকেট গেট পর্যন্ত রাস্তাটি প্রশস্ত করার সময়ও বাংলাদেশ আওয়ামী লীগ এবং এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা সবার আগে এগিয়ে এসেছেন। সবাই চেয়েছে রাস্তাটি সুন্দর ও প্রশস্ত হোক। এর উপকারভোগী হবে জনগণ।

আতিকুল ইসলাম বলেন, জাতির পিতা নিজের স্বার্থকে তুচ্ছ করে জাতীয় স্বার্থের উপর গুরুত্ব দিতেন, জনগণের স্বার্থকে গুরুত্ব দিতেন। অথচ আমরা নিজ স্বার্থে বিভিন্ন জায়গা অবৈধভাবে দখল করে আছি। অবৈধ দখলদারদের উদ্দেশে তিনি বলেন, যারা এখনও বিভিন্ন জায়গা অবৈধভাবে দখল করে আছেন তাদেরকে কোন চিঠি দেওয়া হবে না, সময় দেওয়া হবে না। সিটি কর্পোরেশন থেকে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। এটাই স্বদেশ প্রত্যাবর্তন দিবসের প্রতিজ্ঞা।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেন, সারাবিশ্ব আজ তাকিয়ে দেখছে বাংলাদেশকে। এই বাংলাদেশ বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন। এই বাংলাদেশ সারা বিশ্বে আজ রোল মডেল। এই রোল মডেল এমনি এমনি হয় নাই। আওয়ামী লীগ ক্ষমতায় আসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এই রোল মডেলে পরিণত হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি সর্বক্ষেত্রেই বাংলাদেশ এখন উন্নত দেশের দিকে ধাবিত হচ্ছে। ২০৪১ সালে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। এই লক্ষ্য বাস্তবায়নে বহুমুখী কর্মকাণ্ড বাস্তবায়ন শুরু করা হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘সবার ঢাকা’ একটি অসাধারণ অ্যাপ্লিকেশন, এটি একটি ডাইনামিক অ্যাপ্লিকেশন, যে অ্যাপ্লিকেশনের মাধ্যমে নাগরিক সেবা সম্পর্কিত যে কোন অভিযোগ পাঠাতে পারবেন সিটি কর্পোরেশনকে। পাঠানোর পরে যে এলাকা থেকে এই সমস্যাটি পাঠালেন, যেখান থেকে ছবি তুলে পাঠালেন, সেটা কিন্তু গুগল ম্যাপে লোকেশন ট্র্যাক করে, একেবারে পিন পয়েন্ট করে, ঐখানে গিয়ে সমস্যার সমাধান করবে সিটি কর্পোরেশন কর্মকর্তারা।

অনুষ্ঠানে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আখতার মাহমুদ, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম বক্তব্য রাখেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*