Tuesday , 2 March 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » জাতীয় » ৬০ পৌরসভায় আজ ভোটগ্রহণ হতে যাচ্ছে
৬০ পৌরসভায় আজ ভোটগ্রহণ হতে যাচ্ছে

৬০ পৌরসভায় আজ ভোটগ্রহণ হতে যাচ্ছে

অনলাইন ডেস্ক:

সহিংসতার মধ্যেই দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভায় আজ শনিবার ভোটগ্রহণ হতে যাচ্ছে। আগের দিন গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত বেশ কয়েকটি পৌরসভায় বিক্ষিপ্ত সংঘর্ষসহ অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়। গত বৃহস্পতিবারও কয়েকটি স্থানে সহিংসতার ঘটনা ঘটে। ঝিনাইদহের শৈলকুপায় পাঁচ ঘণ্টার ব্যবধানে কাউন্সিলর পদপ্রার্থীসহ দুজন খুন হন।

এমন প্রেক্ষাপটে আজ হতে যাওয়া পৌরসভা নির্বাচনে ক্ষমতাসীন দলের বাইরে অন্য প্রার্থীরা প্রতিটি ভোটকেন্দ্রে এজেন্ট দিতে পারবেন কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন।

৬০টি পৌরসভার মধ্যে ২৮টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। একজন মেয়র পদপ্রার্থীর মৃত্যুতে নীলফামারীর সৈয়দপুর পৌরসভার ভোট স্থগিত করা হয়েছে।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পর্যাপ্ত সদস্য ও ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে।

ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনী এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ ও আনসার বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভ্রাম্যমাণ দল ও স্ট্রাইকিং ফোর্স মোতায়েন থাকছে।

সহিংসতা : গতকাল বরগুনা পৌরসভায় প্রতিপক্ষ প্রার্থীর এক কর্মীকে বাসায় ডেকে কুপিয়ে জখম করার অভিযোগ উঠেছে সংরক্ষিত আসনের এক নারী কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে। আহত মো. দেলোয়ার হোসেনকে প্রথমে বরগুনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাঁকে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

মুন্সীগঞ্জ পৌরসভার স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী মুজিবুর রহমান জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসারের কাছে লিখিত আবেদনে অভিযোগ করেছেন, প্রতিপক্ষ তাঁর নির্বাচনী কর্মকাণ্ডে বাধা দিচ্ছে। এমনকি বাড়িঘর জ্বালিয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয়েছে তাঁকে। আরেক স্বতন্ত্র মেয়র প্রার্থী এম এ কাদের মোল্লার নির্বাচনে ব্যবহৃত মাইক ছিনিয়ে নিয়ে যায় একদল দুর্বৃত্ত। সদর থানার ওসি আবু বকর সিদ্দিক পুলিশ পাঠিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁর মাইক উদ্ধার করেন বলে তিনি জানিয়েছেন। এ ছাড়া বৃহস্পতিবার এ পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকির হোসেন ও সাজ্জাদ হোসেন সাগরের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় কমপক্ষে দুজন আহত হন।

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভায় নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে আবদুস ছালামের নাম ঘোষণার পর ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। আব্দুস ছালামের সমর্থকরা নৌকা প্রতীক পাওয়ার খবরে আনন্দ মিছিল করে। অন্যদিকে বর্তমান মেয়র শহিদুল ইসলাম শাহীন নৌকা প্রতীক না পাওয়ায় তাঁর সমর্থকরা বিক্ষোভ মিছিল করে। এ সময় দফায় দফায় ধাওয়া-ধাওয়ির ঘটনাও ঘটে।

বৃহস্পতিবার রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভার নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই সমর্থককে কুপিয়ে জখমের ঘটনা ঘটেছে। রাত ১০টার দিকে পৌর এলাকার নুরনগর গ্রামে আওয়ামী প্রার্থী শহীদুজ্জামান শাহীদের দুই সমর্থকের ওপর হামলা চালানো হয়। পুলিশ বলছে, হামলাকারীরা বিরোধী পক্ষের সমর্থক-কর্মী।

ঝিনাইদহের শৈলকুপা পৌরসভা নির্বাচনে সহিংসতায় উমেদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লিয়াকত হোসেন বল্টু নিহতের ঘটনায় থানায় মামলা করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে নিহতের ভাই ৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শওকত হোসেন বাদী হয়ে ২০ জনকে আসামি করে শৈলকুপা থানায় একটি হত্যা মামলা করেন। মামলার প্রধান আসামি বাপ্পি হোসেনকে পৌর এলাকা থেকে গ্রেপ্তার করেছে পুলিশ। এদিকে কাউন্সিলর প্রার্থী আলমগীর খান বাবুর লাশ উদ্ধারের ঘটনায় গতকাল পর্যন্ত থানায় কোনো মামলা হয়নি। এ পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ভোট বাতিল করা হয়েছে। তবে অন্যান্য পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কালো টাকা ছড়ানোর অভিযোগ : গাইবান্ধার সুন্দরগঞ্জ পৌরসভায় প্রভাব খাটাতে কালো টাকা ছড়ানোর অভিযোগ উঠেছে প্রার্থীদের বিরুদ্ধে। গভীর রাতে কর্মী ও সমর্থকদের মাধ্যমে ভোটারদের কাছে পৌঁছে যাচ্ছে টাকা। এমনকি ভোট কিনতে কৌশলও পাল্টাচ্ছেন অনেক প্রার্থী। এ ছাড়া প্রতিপক্ষ প্রার্থীদের বিরুদ্ধে হুমকি-ধমকি দেওয়ার অভিযোগ উঠেছে। নৌকার সমর্থককে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে একই দলের বিদ্রোাহী প্রার্থীর বিরুদ্ধে।

যে ৬০ পৌরসভায় ভোট হচ্ছে : নির্বাচন কমিশন সচিবালয়ের নির্বাচন পরিচালনা শাখার তথ্য অনুযায়ী দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভার নির্বাচনে তিন পদে তিন হাজার ২৮৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মেয়র পদে ২২১ জন, সংরক্ষিত ওয়ার্ডের নারী কমিশনার পদে ৭৪৫ ও সাধারণ ওয়ার্ডের কমিশনার পদে দুই হাজার ৩২০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ধাপে এক হাজার ৮০টি ভোটকেন্দ্রের ছয় হাজার ৫০৮ ভোটকেন্দ্রে ২২ লাখ ৪০ হাজার ২২৬ জন ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১১ লাখ আট হাজার ৪৩১ জন এবং নারী ভোটার ১১ লাখ ৩১ হাজার ৮৩১ জন।

পৌরসভাগুলো হলো চট্টগ্রামের সন্দ্বীপ (ব্যালট), সিরাজগঞ্জের কাজিপুর (ইভিএম), সিরাজগঞ্জের বেলকুচি (ব্যালট), উল্লাপাড়া (ব্যালট), সদর (ব্যালট) ও রায়গঞ্জ (ব্যালট), নেত্রকোনার মোহনগঞ্জ (ব্যালট), কুষ্টিয়া সদর (ব্যালট), কুমারখালী (ইভিএম), ভেড়ামারা (ব্যালট) ও মিরপুর (ব্যালট), মৌলভীবাজারের কুলাউড়া (ব্যালট) ও কমলগঞ্জ (ব্যালট), নারায়ণগঞ্জের তারাবো (ইভিএম), শরীয়তপুর সদর (ইভিএম), কুড়িগ্রামের নাগেশ্বরী (ব্যালট), গাইবান্ধার সুন্দরগঞ্জ (ব্যালট) ও সদর (ব্যালট), দিনাজপুর সদর (ব্যালট), বিরামপুর (ব্যালট) ও বীরগঞ্জ (ইভিএম), নওগাঁর নজিপুর (ইভিএম), পাবনার ভাঙ্গুড়া (ব্যালট), ফরিদপুর (ইভিএম), সাঁথিয়া (ব্যালট), ঈশ্বরদী (ব্যালট), রাজশাহীর আড়ানী (ইভিএম), ভবানীগঞ্জ (ব্যালট) ও কাকনহাট (ইভিএম), সুনামগঞ্জ সদর (ব্যালট), ছাতক (ব্যালট) ও জগন্নাথপুর (ইভিএম), হবিগঞ্জের মাধবপুর (ব্যালট) ও নবীগঞ্জ (ব্যালট), ফরিদপুরের বোয়ালমারী (ব্যালট), ময়মনসিংহের ফুলবাড়িয়া (ইভিএম) ও মুক্তাগাছা (ব্যালট), মাগুরা সদর (ইভিএম), ঢাকার সাভার (ইভিএম), নাটোরের নলডাঙ্গা (ইভিএম), গুরুদাসপুর (ব্যালট) ও গোপালপুর (ব্যালট), বগুড়ার শেরপুর (ব্যালট), সারিয়াকান্দি (ইভিএম) ও সান্তাহার (ইভিএম), পিরোজপুর সদর (ইভিএম), নেত্রকোনার কেন্দুয়া (ইভিএম), মেহেরপুরের গাংনী (ইভিএম), ঝিনাইদহের শৈলকুপা (ইভিএম), পার্বত্য খাগড়াছড়ি সদর (ইভিএম), বান্দরবানের লামা (ব্যালট), টাঙ্গাইলের ধনবাড়ী (ইভিএম), কুমিল্লার চান্দিনা (ইভিএম), ফেনীর দাগনভূঞা (ইভিএম), কিশোরগঞ্জ সদর (ব্যালট) ও কুলিয়ারচর (ইভিএম), নরসিংদীর মনোহরদী (ইভিএম), নোয়াখালীর বসুরহাট (ইভিএম) ও বাগেরহাটের মোংলা (ইভিএম)।

দেশে পৌরসভা রয়েছে মোট ৩২৯টি। প্রথম ধাপে ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। এ ছাড়া তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি ও চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হবে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*