Sunday , 28 February 2021
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » গার্লস গেট ইক্যুয়াল প্রকল্পের সামাজিক নিরীক্ষা কার্যক্রমের উদ্যোগে, বরগুনায় ৮৩ শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ পানি ও কমন-রুমের ব্যবস্থা
গার্লস গেট ইক্যুয়াল প্রকল্পের সামাজিক নিরীক্ষা কার্যক্রমের উদ্যোগে, বরগুনায় ৮৩ শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ পানি ও কমন-রুমের ব্যবস্থা

গার্লস গেট ইক্যুয়াল প্রকল্পের সামাজিক নিরীক্ষা কার্যক্রমের উদ্যোগে, বরগুনায় ৮৩ শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ পানি ও কমন-রুমের ব্যবস্থা

এম আর অভি, বরগুনা প্রতিনিধি :
গার্লস গেট ইক্যুয়াল প্রকল্পের সামাজিক নিরীক্ষা কার্যক্রমের উদ্যোগে বরগুনায় ৮৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ খাবার পানি, টয়লেট ও মেয়েদের কমন রুমের ব্যবস্থা করা হয়েছে।
বে-সরকারী উন্নয়ন সংস্থা সাউথ এশিয়া পার্টনারশীপ-বাংলাদেশ এর বাস্তবায়নে প্যøান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহযোগীতায় বরগুনা সদর উপজেলায় বাস্তবায়ীত গার্লস গেট ইক্যুয়াল প্রকল্পের সামাজিক নিরীক্ষা কার্যক্রমের মাধ্যমে মাধ্যমিক পর্যায়ের ৮৩ টি শিক্ষা প্রতিষ্ঠানে সকল ছাত্র-ছাত্রীদের নিরাপদ পানি, টয়লেট সুবিধা ও মেয়ে শিক্ষার্থীদের জন্য কমন রুম ব্যবস্থার সংস্কার কার্যক্রম শুরু করা হয়েছে।
ইতিমধ্যে ৪৯টি শিক্ষা প্রতিষ্ঠানে সংস্কার জরিপ সম্পন্ন করা হয়েছে। সেখানে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, শিক্ষক, প্যারেন্টস টিচার্স এসোশিয়েশন, স্টুডেন্ট ক্যাবিনেট সদস্যরা উপস্থিত থেকে তাদের প্রতিষ্ঠানের সুবিধাগুলো পর্যালোচনা করে প্রকল্পের সহযোগীতায় প্রয়োজনীয় সংস্কার সুপারিশ করেছে ।
সংস্কার জরিপের ভিত্তিতে ২৪ টি শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ পানি, টয়লেট ও কমন রুম এর প্রয়োজনীয় সংস্কার সম্পন্ন করা হয়েছে । প্রকল্পটি বরগুনা সদর উপজেলার ৮৩ টি (স্কুল ৪৯, মাদ্রাসা ৩৪) মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের সাথে কাজ করছে।
উল্লেখ্য যে, এ প্রকল্প কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ৩ হাজার ৪ শত ছাত্রীকে উপবৃত্তি ও প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সরবরাহ করা হয়েছে। উপবৃত্তি কার্যক্রম প্রকল্পটি চলাকালিন সময় পর্যন্ত চলমান থাকবে । এ কাজের জন্য প্রকল্প বাস্তবায়ন – সহযোগী প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদ ও বিদ্যালয় কতৃপক্ষ।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*