Saturday , 6 March 2021
Home » প্রচ্ছদ » বিদায়ের আগে আরো ১০০ জনকে ক্ষমা করবেন ট্রাম্প
বিদায়ের আগে আরো ১০০ জনকে ক্ষমা করবেন ট্রাম্প
--ফাইল ছবি

বিদায়ের আগে আরো ১০০ জনকে ক্ষমা করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:

প্রেসিডেন্ট থাকার শেষ পূর্ণ কর্মদিবসে আরো ১০০ জনকে সাধারণ ক্ষমার জন্য প্রস্তুতি নিচ্ছেন ট্রাম্প। আগামীকাল মঙ্গলবারই এ সংক্রান্ত নথিতে সই করবেন তিনি। ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

সিএনএন- এর প্রতিবেদনে বলা হয়েছে, আগামীকাল ১৯ জানুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের শেষ পূর্ণ কর্মদিবস। ২০ জানুয়ারি দুপুরে জো বাইডেন নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগ পর্যন্ত তিনি সাধারণ ক্ষমাপত্রে সই করতে পারবেন। গতকাল রবিবার হোয়াইট হাউসে তালিকা হালনাগাদ করা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প যেমন তার নিজস্ব লোকজনকে সাধারণ ক্ষমা প্রদান করবেন, কাউকে কাউকে অপরাধ থেকে আগাম মুক্তিও দেবেন। এ ক্ষেত্রে মার্কিন সংবিধানে প্রেসিডেন্টকে সর্ব ক্ষমতা দেওয়া হয়েছে।

সিএনএন জানিয়েছে, গত রবিবার হোয়াইট হাউসে একটি বৈঠকে  কারা কারা এই সাধারণ ক্ষমার আওতায় আসবেন তাদের নাম চুড়ান্ত করা হয়। নিউইয়র্ক টাইমস্- এর প্রতিবেদনে বলা হয়েছে, শেষ মুহূর্তে হাজার হাজার ডলারের বিনিময়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সাধারণ ক্ষমার তালিকায় নাম ঢোকানোর তদবির চলছে। ৩ নভেম্বর নির্বাচনে হেরে যাওয়ার পর থেকেই ডোনাল্ড ট্রাম্প তার নিজস্ব লোকজনকে সাধারণ ক্ষমা ঘোষণা শুরু করেছেন। ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনার পর ট্রাম্পের সাধারণ ক্ষমা ঘোষণা থেমে যায়।

এখন ট্রাম্পের হাতে আর সময় নেই। তার পরিবারের লোকজন, রাজনৈতিক সহযোগী, আইনজীবী রুডি জুলিয়ানিসহ অনেককেই আগাম সাধারণ ক্ষমা বা বিচারপ্রক্রিয়া থেকে মুক্তি দেওয়ার নির্দেশনা তিনি সই করবেন বলে মনে করা হচ্ছে।

সূত্র: সিএনএন, নিউইয়র্ক টাইমস্।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*