Thursday , 4 March 2021
Home » প্রচ্ছদ » সাহারা ও সৌদি আরবের মরুভূমিতে বিরল তুষারপাত
সাহারা ও সৌদি আরবের মরুভূমিতে বিরল তুষারপাত

সাহারা ও সৌদি আরবের মরুভূমিতে বিরল তুষারপাত

অনলাইন ডেস্ক:

জানুয়ারীতে বিশ্বের অনেক জায়গায় তুষার এবং বরফ পড়তে দেখা যায়। তবে আফ্রিকা এবং মধ্য প্রাচ্যের মরুভূমি সাধারণত তাদের মধ্যে থাকে না। কিন্তু এ বছর আফ্রিকার সাহারায় ভারী তুষারপাত হয়েছে এবং সৌদি আরবে তাপমাত্রা নেমে গেছে – ২ ডিগ্রি সেলসিয়াসে। এই অঞ্চলের মরুভূমিতে হলুদ বালি সাদা বরফে ঢেকে গেছে। একজন ফটোগ্রাফার বালি ও বরফের অসাধারণ কিছু ছবি তুলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল কিছু ছবি প্রকাশও করেছে।

সাহারা মরুভূমি

জিও টিভির রিপোর্ট অনুযায়ী, সৌদি আরবের আসির অঞ্চলে এই বিরল তুষারপাত দেখতে স্থানীয় বাসিন্দা এবং বিদেশি পর্যটকরা আসছেন। এর একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে স্পষ্টভাবে দেখা যাচ্ছে, তুষারপাত হচ্ছে। তবে শীত মৌসুমে সাধারণত এখানে তুষারপাত হয় না।

সাহারার আইন সেফরাকে মরুভূমির দ্বার বলা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০০০ মিটার উঁচুতে অবস্থিত, এই এলাকা আটলাস পর্বত দ্বারা বেষ্টিত। সাহারা মরুভূমি উত্তর আফ্রিকার বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে রয়েছে। বিগত হাজার হাজার বছর ধরে এখানে তাপমাত্রা এবং আর্দ্রতায় বড় পরিবর্তন হয়েছে।

সাহারা মরুভূমি

তবে একদল বিশেষজ্ঞরা আশা করছেন, এই মরুভূমি আবারও সবুজ হবে। কিন্তু বর্তমানে সৌদি আরবের মরুভূমিতে তুষারপাত হওয়ায় যারপরনাই আনন্দিত সেখানকার স্থানীয় লোকেরা। প্রচুর পর্যটকেরাও সেখানে আসছেন।

সৌদি আরব

রিপোর্ট মোতাবেক, এলাকায় প্রায় ৫০ বছর পর তাপমাত্রা এত কমে গিয়েছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। মরুভূমিতে বরফের মধ্যে উটে চড়ে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি শেয়ার করছেন।

উল্লেখ্য, মরুভূমিতে তুষারপাত খুবই বিরল। তবে ঠাণ্ডা কিন্তু এখানেও অনেক পড়ে। রাতের বেলা তাপমাত্রা হঠাৎ নেমে আসে।

সূত্র: ডেইলি মেইল।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*